entertainment-theatre-25552 শিল্পকলায় কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘তাশের দেশ’

শিল্পকলায় কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘তাশের দেশ’

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৭, ১৪:৫২

সাহস ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্মৃতির প্রতি উৎসর্গ করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ ইন্সটিটিউট অব পারফর্মিং আর্টস বিপা যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘তাশের দেশ’।

আগামি ১৮ আগস্ট ২০১৭ শুক্রবার সন্ধ্যা ৬.৩০টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠানের উদ্বোধনী আলোচনা করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও নৃত্যনাট্য তাসের দেশ এর পরিচালক এ্যানি ফেরদৌস।

এই নৃত্যনাট্যের মূল পরিকল্পনা, নৃত্য পরিচালনা ও পোষাক পরিকল্পনা করেছেন এ্যানি ফেরদৌস। নৃত্যনাট্য তাসের দেশের মানুষদের কঠিন চারিত্রীক বৈশিষ্ট ফুটিয়ে তোলবার জন্য ব্যবহার করা হয়েছে মুখোশ। এই মুখোশ তৈরী করেছেন আমেরিকান শিল্পী জিল রাইনিয়ার। নৃত্যনাট্যের আর একটি বিশেষত্ব হলো এর সঙ্গীতায়োজন ও রেকর্ডিং করেছেন বাংলাদেশের স্বনামধন্য সঙ্গীত পরিচালক নাদিম আহমেদ। নিউয়র্কে প্রতিষ্ঠিত তারই নিজস্ব রেকর্ডিং মিডি মিউজিক’। এই সব সঙ্গীতে কন্ঠ দিয়েছেন বিপা’র তরুণ প্রজন্ম এবং নিউইয়র্কের কিছু উদীয়মান শিল্পী, যাদেরকে তালিম দিয়ে তৈরী করেছেন এবং সঙ্গীত পরিচালনার দায়িত্ব পালন করেছেন বিপা’র অন্যতম প্রতিষ্ঠাতা পরিচালক সঙ্গীত শিক্ষক সেলিমা আশরাফ।

শিল্পকলা একাডেমি ও বিপা’র এই যৌথ প্রযোজনায় অংশগ্রহণ করার জন্য নিউইয়র্ক থেকে এসেছে ২০ সদস্যের একটি দল। তাদের সাথে আরো যোগ দিবেন শিল্পকলার আটজন নৃত্যশিল্পী এবং কিছু শিশু নৃত্যশিল্পী। সকলকে এই অনুষ্ঠানে উপস্থিত থেকে নতুন প্রজন্মের বাংলা সংস্কৃতি চর্চার আগ্রহকে উৎসাহিত করার অনুরোধ করা হচ্ছে। শিল্পকলা একাডেমির সাথে বিপা’র তাশের দেশ যৌথ দ্বিতীয় আয়োজন। প্রথম আয়োজন ছিল ২০১৫ সালে ‘নৈবেদ্য’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত