জাবিতে পাখি মেলা শুরু শুক্রবার

প্রকাশ | ০৫ জানুয়ারি ২০১৭, ১৬:৫৩

অনলাইন ডেস্ক

‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যত্ন’ এই প্রতিপাদ্যে হতে যাচ্ছে পাখি মেলা-২০১৭। শুক্রবার (০৬ জানুয়ারি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে এই মেলা।

বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগ ও ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টারের আয়োজনে ষোড়শ বারের মতো বসছে ব্যতিক্রমধর্মী এ মেলা।

মেলার আহ্বায়ক প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. কামরুল হাসান জানান, মূলত পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছর পাখি মেলার আয়োজন করা হয়ে থাকে। 

শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে পাখিমেলার উদ্বোধন হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ফারজানা ইসলাম এ মেলার উদ্বোধন করবেন।

মেলায় অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে আন্ত:বিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, শিশু কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপের মাধ্যমে পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা (পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা প্রদর্শনী), আন্ত:বিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা (অডিও-ভিডিওর মাধ্যমে), পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা (সকলের জন্য উন্মুক্ত)। মেলার সবশেষে রয়েছে পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।