২ দিনেও মংলায় ডুবে যাওয়া কার্গো উদ্ধার শুরু হয়নি

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৭, ১৬:৫৬

সাহস ডেস্ক

মংলা বন্দর চ্যানেলের ফেয়ারওয়ে বয়া এলাকায় এক হাজার মেট্রিকটন কয়লা নিয়ে কার্গো ডুবে যাওয়ার পর দুই দিন পেরিয়ে গেলেও এখন পর্যন্ত উদ্ধার কাজ শুরুই হয়নি।

বন্দর কর্তৃপক্ষ বলছে, ডুবে যাওয়া কার্গো এমভি আইজগাঁতির অবস্থান চ্যানেলের বাইরে হওয়ায় পণ্যবাহী জাহাজ চলাচলে সমস্যা হচ্ছে না। 

যশোরের প্রতিষ্ঠান নওয়াপাড়া ট্রেডার্সের আমদানি করা কয়লা নিয়ে যাওয়ার পথে শুক্রবার দুর্ঘটনায় পড়ে এমভি আইজগাঁতি। হিরণপয়েন্টের ২৫ কিলোমিটার দূরে একটি ডুবো চরে ধাক্কা লেগে সেটি ডুবে যায়। ওই সময় আরেকটি কার্গোর সাহায্যে দুর্ঘটনাকবলিত আইজগাঁতির ১২ জন নাবিক ও চারজন নিরাপত্তা কর্মীকে উদ্ধার করা সম্ভব হয়। 

মংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার মোঃ ওয়ালিউল্লাহ জানান, শনিবার (১৪ জানুয়ারি) দুপুরে নৌযানটির অবস্থান সনাক্তের পর সেটি উদ্ধারের জন্য তারা নওয়াপাড়া ট্রেডার্সকে চিঠি দিয়েছেন। এছাড়া কার্গোটি ফেয়ারওয়ের পশ্চিমপাশে রয়েছে। পণ্যবাহী জাহাজ বন্দরে আসা যাওয়ায় সমস্যা না হলেও চ্যানেল ঠিক রাখতে ডুবে যাওয়া কার্গোটি তুলে ফেলার নির্দেশনা দেওয়া হয়েছে।

নওয়াপাড়া ট্রেডার্সের বরাত দিয়ে ওয়ালিউল্লাহ আরও জানান, কার্গোটি উদ্ধারে চট্টগ্রামের একটি স্যালভেজ কোম্পানির সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তবে আমদানিকারক প্রতিষ্ঠান কার্গো উদ্ধারে ব্যর্থ হলে বন্দর কর্তৃপক্ষকেই ব্যবস্থা নিতে হবে।

এ বিষয়ে নওয়াপাড়া ট্রেডার্সের ব্যবস্থাপক মিজানুর রহমান জনি বলেন, তাঁরা মংলা বন্দর কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে ব্যবস্থা নিচ্ছেন।

বন্দরে পণ্য ওঠানামার কাজে নিয়োজিত স্থানীয় প্রতিষ্ঠান (স্টিভেডোর) মেসার্স নুরু এন্ড সন্সের সত্ত্বাধিকারী এইচ এম দুলাল জানান, দুর্ঘটনায় পড়া কার্গোটি প্রায় ৩০০ ফুট পানির নিচে রয়েছে। সক্ষম উদ্ধারকারী জাহাজ কাজ শুরু করলে কার্গোটি টেনে তুলতে ৩০ থেকে ৪০ ঘণ্টা সময় লাগতে পারে বলে জানান তিনি।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোঃ সাইদুল ইসলাম বলেন, কয়লাবোঝাই কার্গোটির অবস্থান সুন্দরবন থেকে অনেক দূরে হওয়ায় বনের ক্ষয়ক্ষতির তেমন কোনো আশঙ্কা নেই। 

খুলনা বিশবিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক দিলীপ কুমার দত্ত বলেন, কার্গোটি সুন্দরবনের অনেকটা বাইরে। তবে জোয়ারের টানে সুন্দরবনের নদীখালে কয়লাগুলো চলে আসতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত