রামপাল বিদ্যুৎকেন্দ্র: ভেল থেকে নরওয়ের বিনিয়োগ প্রত্যাহার

প্রকাশ : ০৬ মে ২০১৭, ১৪:৫৩

সাহস ডেস্ক

সুন্দরবনের রামপালে কয়লা বিদ্যুৎ প্রকল্প নির্মাণের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড (ভেল)-কে বিনিয়োগ তালিকা থেকে বাদ দিয়েছে নরওয়ের সবচেয়ে বড় বিনিয়োগ তহবিল। পরিবেশগত নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে নরওয়ের কেন্দ্রীয় ব্যাংক। এক বিবৃতির মাধ্যমে  ৫ মে (শুক্রবার) এ তথ্য জানানো হয়। খবর এএফপি।

দেশে-বিদেশে এরই মধ্যে বেশ বিতর্কিত হয়ে উঠেছে বাগেরহাটের রামপালে নির্মাণাধীন কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি। এটির কার্যক্রম শুরু হলে তা বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের বিশাল এলাকাজুড়ে অবস্থিত পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দরবনের জন্য বড় ধরনের ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে বলে আশঙ্কা করছেন পরিবেশবাদী বিশেষজ্ঞরা। ইউনেস্কো ও গ্রিনপিসসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাও এ নিয়ে তাদের উদ্বেগ ও আশঙ্কার কথা জানিয়েছে।

রামপাল কয়লাবিদ্যুৎ প্রকল্পটিকে পরিবেশবিরোধী আখ্যা দিয়ে ভারত হেভি ইলেকট্রিক্যালস থেকে এ বিনিয়োগ প্রত্যাহার করে নিচ্ছে নরওয়ে। ভারতীয় সংস্থাটি থেকে নরওয়ের প্রত্যাহার করা বিনিয়োগের মোট পরিমাণ ৮ লাখ ১০ হাজার কোটি ক্রোনার (৮৫ হাজার ২০০ কোটি ইউরো বা ৯৩ হাজার ৪০০ কোটি ডলারের সমপরিমাণ)। 

এছাড়া দুর্নীতির অভিযোগে চীনের জ্বালানি তেল জায়ান্ট পেট্রোচায়না থেকেও বিনিয়োগ প্রত্যাহার করে নিচ্ছে দেশটি। পেট্রোচায়নার ৬৫ কর্মকর্তাকে এরই মধ্যে চীন, কানাডা ও ইন্দোনেশিয়ায় ঘুষ গ্রহণের অভিযোগে তদন্তের মুখোমুখি করা হয়েছে। এছাড়া দুর্নীতির অভিযোগে ইতালীয় মহাকাশ-বিষয়ক প্রতিষ্ঠান লিওনার্দো গ্রুপকে পর্যবেক্ষণে রাখার কথা জানিয়েছে নরওয়ে। 

প্রসঙ্গত, বৈশ্বিক রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ তহবিলগুলোর মধ্যে নরওয়েরটিই বৃহত্তম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত