তিনদিনের মধ্যে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই

প্রকাশ : ২২ মে ২০১৭, ১২:৪৯

সাহস ডেস্ক

একে তো প্রচুর জলীয় বাষ্পসহ তাপমাত্রা, তার ওপর প্রবল বাতাসের আর্দ্রতা- এই দুইয়ে মিলেই হাঁস-ফাঁস অবস্থা এখন সারা দেশের। প্রকৃতি আরেকটু চড়লেই তাপমাত্রা চলে যাবে ‘প্রবল তাপপ্রবাহে’। অবস্থা এখন এমন জায়গায় গিয়ে দাঁড়িয়েছে যেন একটুখানি বৃষ্টির পরশ চাই-ই চাই।

কিন্তু আবহাওয়ার পূর্বাভাস এ ক্ষেত্রে একেবারেই হতাশাজনক। পূর্বাভাসে বলা হচ্ছে, তিনদিনের মধ্যে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। ফলে তাপে আরো কয়েকদিন পুড়তে হবে দেশবাসীকে। 

আজ সোমবার (২২ মে) সকালে আবহাওয়া কার্যালয়ের সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে, ঢাকায় এখন তাপমাত্রা বিরাজ করছে ৩৬ ডিগ্রির বেশি। আর সবচেয়ে বেশি তাপমাত্রা রয়েছে খুলনা ও যশোরে। সেখানে বর্তমানে ৩৮-৩৯ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে তাপ। 

অর্থাৎ, আবহাওয়াবিদদের হিসাব অনুযায়ী, এই তাপ যদি আর দুই ডিগ্রি চড়ে গিয়ে ৪০ ডিগ্রিতে দাঁড়ায়, তাহলে তাকে ‘প্রবল তাপপ্রবাহ’ ধরে নেওয়া হয়।

তবে একে ‘একেবারে অস্বাভাবিক’ বলছেন না আবহাওয়াবিদরা। কারণ, এই সময়টায় তাপ প্রায় এমনই থাকে। গড়ে হয়তো ৩২ থেকে ৩৫ ডিগ্রির মধ্যে থাকে। বৃষ্টি কম হয়। বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকে। যার ফলেই তাপ শরীরে বেশি অনুভূত হয়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুর রশিদ বিবিসিকে বলেছেন, ঢাকা, খুলনা এবং বরিশাল বিভাগ পুরোটা হিট ওয়েভে বা তাপ প্রবাহের আওতায় আছে। এ ছাড়া রাজশাহী অঞ্চলের রাজশাহী, পাবনা এবং অন্যদিকে নোয়াখালী ও কুমিল্লাতেও হিট ওয়েভ আছে। 

ফলে এখন যে তাপমাত্রা আছে সেটি আগামী দুই থেকে তিনদিন বজায় থাকবে। এর উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হবে না বলেই ধারণা আবদুর রশিদের।

রাজধানী ঢাকা ও আশপাশের তাপমাত্রা তুলনামূলকভাবে একটু বেশি হলেও কুড়িগ্রাম ও সিলেটে তাপ একটু কম।
সূত্র: বিবিসি বাংলা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত