ভারি বর্ষণের সতর্কবাণী, আরও পাহাড় ধসের আশঙ্কা

প্রকাশ : ১৪ জুন ২০১৭, ১৩:১২

সাহস ডেস্ক

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে বুধবার (১৪ জুন) সারাদিন চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতিভারি বর্ষণের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এ ছাড়া ভারি থেকে অতিভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে বলেও ওই সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

টানা বর্ষণে পাহাড় ধসে মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। তিন জেলায় এখন পর্যন্ত ১৩২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে পাহাড় ধসে ১৩ জুন (মঙ্গলবার) রাত ১০টা পর্যন্ত ১২৩ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। নিহতদের মধ্যে রাঙামাটিতে চার সেনাসদস্যসহ ৯৬ জন, চট্টগ্রামে ২১ জন ও বান্দরবানে ছয়জন রয়েছেন। এ ছাড়া পাহাড়ি ঢলের পানিতে ডুবে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় পাঁচজন ও রাউজান উপজেলায় একজন এবং রাঙামাটির কাপ্তাই উপজেলায় একজন মারা গেছেন। এদিকে, চট্টগ্রাম মহানগরের হালিশহর এলাকায় ঝড়ের সময় দেয়ালচাপা পড়ে একজন ও রাঙামাটির কাপ্তাই উপজেলায় গাছচাপা পড়ে একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

প্রসঙ্গত, বঙ্গোপসাগরে থাকা নিম্নচাপের প্রভাবে গত ১১ জুন (রবিবার) রাত থেকেই সারাদেশে টানা বৃষ্টি হচ্ছে। ১২ জুন (সোমবার) এটি বাংলাদেশের উপকূল ও স্থলভাগ অতিক্রম করে। এর প্রভাবে বৃষ্টির পরিমাণ আরও বাড়ে। টানা বৃষ্টিতে রাস্তাঘাট তলিয়ে গিয়ে গ্রাম-শহরে দুর্ভোগে পড়ে মানুষ। এ কারণে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারে ৩ নম্বর সতর্কসংকেত জারি করা হয়। অনেক স্থানে নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত