জলবায়ুর প্রভাব মোকাবেলায় সকলকে এগিয়ে আসতে হবে: মঞ্জু

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৭, ১৭:৩৫

সাহস ডেস্ক

পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু দেশের জলবায়ু পরিবর্তন ও তার প্রভাব মোকাবেলায় সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

আজ বুধবার (৯ আগস্ট) রাজধানীর আগারগাঁও বন ভবনের হৈমন্তী মিলনায়তনে ‘টেকসই উন্নয়ন অভীষ্ট-১৩ অর্জনে খসড়া কর্মপরিকল্পনা পর্যালোচনা’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়ন একটি বড় সমস্যা। এটা মোকাবেলা করতে পারলে তা দেশের অন্যান্য উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। যে কোন উন্নয়ন অপ্রয়োজনীয় মনে হবে যখন জলবায়ু পরিবর্তনে প্রভাব মোকাবেলায় আমরা প্রয়োজনীয় উদ্যোগ নিতে পারবো না।’

তিনি বলেন, এসডিজি এজেন্ডা বাস্তবায়নের উন্নয়নকে ধরে রাখতে হলে অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনের উপর জোর দিতে হবে। নইলে জলবায়ু পরিবর্তন ও বিশ্ব উষ্ণায়ন সমস্যার সমাধান সম্ভব নয়।

মঞ্জু বলেন, ‘জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব লাঘবে আমাদের ভূমিকা খুবই নগন্য, উন্নত বিশ্বের বড় বড় দেশের উপরই এটি নির্ভর করে। জলবায়ু তহবিল, টেকনোলজি, সক্ষমতা বৃদ্ধি এবং বৈশ্বিক জলবায়ু প্রশমণ হ্রাস সংক্রান্ত বিষয়ে উন্নত বিশ্বের ভূমিকাই মুখ্য।’

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের আয়োজনে মন্ত্রণালয় সচিব ইসতিয়াক আহমদের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ, পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান ও বাংলাদেশ সেন্টার ফর এডভান্স স্টাডিজের নির্বাহী পরিচালক এ. আতিক রহমান।

ড. খলীকুজ্জামান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ও বাস্তবায়নে মানুষের অগ্রাধিকার রয়েছে। সকল উন্নয়ন মানুসের জন্য-এমনটিই প্রাধান্য দিতে হবে উল্লেখ করে তিনি বলেন, পরিবেশ ও সমাজের ভারসাম্য রক্ষায় মানুষের সুবিধা-অসুবিধা ও প্রতিবন্ধকতাকে চিহ্নিত করে তার সার্বিক সমস্যা সমাধানে এগিয়ে আসার মানসিকতা তৈরী করতে হবে।

এ. আতিক রহমান বলেন, জলবায়ু পরিবর্তন আলাদা কোন বিষয় নয়। এটা মানুষের সামগ্রিক জীবনের সাথে জড়িত। জলবায়ু পরিবর্তন থেকে বাংলাদেশকে বাঁচাতে যে কোনো পরিকল্পনা সুচারুভাবে বাস্তবায়ন করা প্রয়োজন।

তিনি বলেন, কোন সমস্যাই এককভাবে সমাধান করা সম্ভব নয়। আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যা সন্ধান করতে সকলকে একযোগে কাজ করার মানসিকতা রাখতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত