টাঙ্গাইলে দশ হাজার তালবীজ বিতরণ করল ইমপ্রুভ শিক্ষা পরিবার

প্রকাশ | ২৪ সেপ্টেম্বর ২০১৭, ১৯:১৫

তপু আহম্মেদ

পরিবেশের ভারসাম্য রক্ষা ও বজ্রপাত থেকে রক্ষা পেতে ১০ হাজার তালবীজ বিতরণ করেছে ইমপ্রুভ শিক্ষা পরিবার নামে একটি প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান।

২৩ সেপ্টেম্বর (শনিবার) ও ২৪ সেপ্টেম্বর (রবিবার) সকালে উপজেলার পাথরাইলে প্রতিষ্ঠানটির ক্যাম্পাসে বীজগুলো বিতরণ করা হয়।

ইমপ্রুভ শিক্ষা পরিবার কতৃক পরিচালিত ইমপ্রুভ চাইল্ড কেয়ার স্কুল, কোচিং ও কলেজ একাডেমিতে অধ্যয়নরত শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়দের মাঝে তাল গাছসহ উদ্ভিদের গুরুত্বের বিষয়ে আলোচনা করা হয়। শেষে গাছ রোপনের শপথ করিয়ে এরপর সবার মাঝে বীজ বিতরণ করে। এসময় প্রত্যেকে বাড়িতে কমপক্ষে আরও পাঁচটি করে অন্যান্য গাছ লাগানোরও আহ্বান করা হয়।

প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ জানিয়েছে, প্রত্যেকের গাছ লাগানো নিশ্চিত করতে প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকসহ শ্রেণির দলনেতাদের গাছ লাগানো পর্যবেক্ষণ করার দায়িত্ব দেওয়া হয়েছে।

কোমলমতি শিশুদের হাতে প্রতিষ্ঠান ক্যাম্পাসে তালবীজ রোপনের মধ্যদিয়ে কার্যক্রমের উদ্বোধন করা হয়। উদ্বোধনের আগে শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়দের নিয়ে ‘গাছ লাগান পরিবেশ বাঁচান, তালগাছ লাগান বজ্রপাত থেকে সুরক্ষিত থাকুন’ এই  প্রত্যয়ে আলোচনা সভা হয়।

আলোচনায় ইমপ্রুভ চাইল্ড কেয়ার স্কুলের প্রধান শিক্ষক মো. কামরুল ইসলাম প্রাণিকুলে উদ্ভিদের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, প্রতিনিয়ত বজ্রপাতে প্রাণহানী ঘটছে। সম্প্রতি আলোচনা উঠেছে তালগাছ বজ্রপাত থেকে সুরক্ষা দিতে পারে। সেক্ষেত্রে প্রতিটি বাড়িতে কমপক্ষে দুটি তালগাছসহ পাঁচটি গাছ লাগানোর আহ্বান জানান তিনি।