বনভূমি হবে পাখিদের নিরাপদ খাদ্য ও বিচরণস্থল: কবির বিন আনোয়ার

প্রকাশ : ০১ অক্টোবর ২০১৭, ১১:৪৮

সাহস ডেস্ক

নাটোরে পক্ষীকুলের আশ্রয় ও খাদ্য নিশ্চিতকরণে প্রাকৃতিক বন সৃষ্টি কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। শহরতলীর দীঘিপাতিয়া এলাকায় এক একর ১২ শতাংশ জমির উপর নাটোর জেলা প্রশাসন এবং ইসাবেলা ফাউন্ডেশন এর সহযোগীতায় যশোধন প্রামাণিক এর উদ্যোগে বাংলাদেশের প্রথম গ্রামীণ জীব বৈচিত্র্য সংরক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক ও ইসাবেলা ফাউন্ডেশন এর চেয়ারম্যান কবির বিন আনোয়ার। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কবির বিন আনোয়ার বলেন, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বাংলাদেশকে আরো সৌন্দর্যমন্ডিত করতে দেশব্যাপী পাখির অভয়াশ্রম তৈরির পদক্ষেপ নিয়েছে সরকার। দেশীয় প্রজাতির ফলের গাছ লাগিয়ে সমৃদ্ধ এই বনভূমি হবে পাখিদের নিরাপদ খাদ্য ও বিচরণস্থল। পর্যায়ক্রমে সারাদেশে এই অভয়াশ্রম তৈরি করা হবে।

জেলা প্রশাসক শাহিনা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ ছাড়াও উপস্থিত ছিলেন ইসাবেলা ফাউন্ডেশন প্রধান উপদেষ্টা জীববিজ্ঞানী আনিসুজ্জামান খান, নাটোর জেলা প্রশাসক শাহিনা খাতুন, প্রকৃতিবিদ যশোধন প্রামাণিক, সাহস২৪.কম ও মাসিক সাহস এর বার্তা সম্পাদক সাকিল অরণ্য, ইসাবেলা ফাউন্ডেশন এর সদস্য লিটন মাস্টার সামাদ বিন কবির, বন্যপ্রাণী গবেষক রাজিব রাশেদুল কবির প্রমুখ।

পাখির অভয়াশ্রম সৃষ্টিতে সংরক্ষণ সুবিধাসহ শতাধিক দেশীয় প্রজাতির বিভিন্ন গাছের চারা রোপণ করা হয়। মহাপরিচালক কবির বিন আনোয়ার একটি লটকন এবং জেলা প্রশাসক শাহিনা খাতুন একটি লিচুর চারা রোপণ করেন।

পক্ষীকুলের আশ্রয় ও খাদ্য নিশ্চিতকরণে প্রাকৃতিক বন সৃষ্টি কার্যক্রম এর উদ্ভাবক ও সমন্বয়কারী যশোধন প্রামানিক জানান, সারাদেশে সকল মৌজার খাস জমিতে একটি করে পাখিদের অভয়াশ্রম গড়ে তোলার পদক্ষেপ নিয়েছে সরকার। নাটোরে উদ্বোধনের মধ্য দিয়ে এ কার্যক্রমের সূচনা করা হলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত