মোংলায় টর্নেডোর আঘাত: দুই শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত

প্রকাশ : ১৯ জুন ২০১৮, ১২:০৫

সাহস ডেস্ক

টর্নেডোর আঘাতে বাগেরহাট জেলার মোংলা উপজেলার জয়মনি গ্রামে দুই শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এতে শফিকুল শেখ (৩০) নামে এক জেলে নিখোঁজ ও দুলাল (৩৫) আর মাসুদ (২৫) নামে দুজন আহত হয়েছেন।

সোমবার (১৮ জুন) বিকাল ৪টার দিকে ওই ঝড় আঘাত হানে বলে স্থানীয়রা জানিয়েছেন। 

স্থানীয়রা জানান, সোমবার সকাল থেকে প্রচণ্ড তাপদাহে পুড়ছিলেন সবাই। দুপুরে তাপদাহ বৃদ্ধি পাওয়ায় স্বস্তির জন্য ঘরের বাইরে বিভিন্ন গাছের নিচে অবস্থান নেন এলাকার বাসিন্দরা। বিকাল সাড়ে ৪টায় হঠাৎ মেঘাচ্ছন্ন হয়ে পড়ে সুন্দরবন সংলগ্ন পশুর নদীর তীরবর্তী এলাকা। কোনো কিছু বুঝে ওঠার আগেই প্রলয়ঙ্করী টর্নেডো আঘাত হানে জয়মনির গোল এলাকায়। একই সঙ্গে প্রায় ৩০ মিনিট বৃষ্টি ও একের পর এক বজ পাতে কেঁপে ওঠে আশপাশের এলাকা। আর টর্নেডোর ছোবলে মুহূর্তেই একে একে লণ্ডভণ্ড হয়ে যায় চিলা ইউনিয়নের জয়মনির ঘোল, গিলার খালকুল, কাটাখালী, খাপড়া, পশ্চিমপাড়া গ্রাম। মাত্র ৪৫ সেকেন্ডের ওই টর্নেডোয় মসজিদ, মাদ্রাসা, কাঁচা-পাকা ঘরবাড়ি, দোকানপাট লণ্ডভণ্ড হয়ে যায়।

উপজেলা নির্বাহী অফিসার রবিউল ইসলাম (ইউএনও) এ তথ্য নিশ্চিত করে জানান, ‘ঝড়ে উপজেলার চিলা ইউনিয়নের জয়মনি গ্রামের পাঁচ শতাধিক বিভিন্ন প্রজাতির গাছ উপড়ে গেছে। বিদুতের খুঁটিও হেলে পড়েছে।’

চিলা ইউনিয়নের চেয়ারম্যান গাজী আকবর হোসেন জানান, বিকেল ৪টায় হঠাৎ করে বাতাস শুরু হয়। পরে ওই বাতাসের গতি বেড়ে টর্নেডোতে রুপ নিলে দুই থেকে তিন শতাধিক ঘর বাড়ি বিধ্বস্ত হয়। এসময় নদীতে মাছ ধরছিল কয়েকজন জেলে। তাদের মধ্যে কাসেম শেখের ছেলে শফিকুল শেখকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এ ঘটনায় দুলাল ও মাসুদ নামে দুজন আহত হয়ে স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

ইউএনও রবিউল ইসলাম আরও জানান, নিখোঁজ শফিকুলকে উদ্ধারে ইতোমধ্যে কোস্টগার্ডকে বলা হয়েছে। দুর্যোগে অনেকে ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রসস্তদের তালিকা করা হচ্ছে। পর্যায়ক্রমে তাদের ক্ষতিপূরণ দেওয়া হবে। সুন্দরবনের খুব কাছের জনপদ হওয়ায় এ এলাকায় বেশি ক্ষতি হয়েছে।

টর্নেডোর পরপরই ওই এলাকায় ছুটে যান উপজেলা চেয়ারম্যান, ইউএনও ও স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ। 

সাহস২৪.কম/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত