মৌলভীবাজারে বন্যা পরিস্থিতির উন্নতি

প্রকাশ : ২০ জুন ২০১৮, ১৩:০৪

সাহস ডেস্ক
ত্রাণ বিতরণ করছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার

মৌলভীবাজার পৌরসভা, কুলাউড়া, কমলগঞ্জ উপজেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হলেও সদর উপজেলায় অপরিবর্তিত এবং রাজনগর উপজেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। 

মনু নদীর শহর রক্ষা বাঁধ ক্ষতিগ্রস্ত অংশ পরিদর্শন করে দ্রুত মেরামতের নির্দেশনা দিয়েছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার। 

এদিকে মৌলভীবাজার-কুলাউড়া সড়ক ও মৌলভীবাজার-সিলেট মহাসড়কের পানি নেমেছে। কিছুটা শুরু হয়েছে যান চলাচল। পানি নামলেও মানুষের দুর্ভোগ কাটেনি। ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ সরবরাহ অব্যাহত আছে। নতুন করে পাহাড়ি ঢল না হলে শহর থেকেও রাতের মধ্যে পানি নামবে বলে আশা করছে পানি উন্নয়ন বোর্ড।

এদিকে কুশিয়ারা নদীর পানি এখনো বিপৎসীমার ৩২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় রাজনগর উপজেলার কালাইরগুল ভাঙন দিয়ে প্রবল বেগে বন্যার পানি প্রবেশ অব্যাহত রয়েছে।

বন্যার পানি মনু প্রকল্পের ভেতর প্রবেশ করে রাজনগর উপজেলার উত্তরবাগ, ফতেহপুর ও মুন্সীবাজার ইউনিয়নের বন্যা পরিস্থিতি অবনতি হয়েছে।

অপরদিকে একই ভাঙন দিয়ে বন্যার পানি প্রবেশ করে সদর উপজেলার আখাইলকুড়া ও একাটুনা ইউনিয়ন প্লাবিত করছে। বাঁধটি পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় জনগণ মেরামতের চেষ্টা করছে।

এদিকে সদর উপজেলার খলিলপুর ইউনিয়নের হামরকোনা এলাকায় কুশিয়ারা নদীর ভাঙন দিয়ে বন্যার পানি প্রবেশ অব্যাহত থাকায় ওই ইউনিয়নের তিনটি গ্রাম ও মনুমুখ ইউনিয়নের দুটি গ্রাম তলিয়ে রয়েছে।

জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম জানান, বন্যা দুর্গতদের জন্য প্রশাসনের পক্ষ থেকে এ পর্যন্ত ১৩ লাখ ৪০ হাজার টাকা এবং এক হাজার ১৪৩ মেট্রিক টন চাল ত্রাণ বিতরণ করা হয়েছে। ৬৭টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। পুনর্বাসনের জন্য বরাদ্দ হয়েছে এক হাজার বান্ডিল টিন এবং ৩০ লাখ টাকা।

সাহস২৪.কম/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত