আক্রান্তদের ৪০ শতাংশই জানে না এইডস সম্পর্কে

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৬, ১১:৪৩

সাহস ডেস্ক

বিশ্বে এইচআইভি এইডস-এ আক্রান্ত ৪০ শতাংশ লোক এখনো অজ্ঞাত এ রোগ সম্পর্কে। এই সংখ্যা ১৪ মিলিয়নেরও বেশি। 

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) বিশ্ব এইডস দিবস উপলক্ষে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবারে দিবসটির প্রতিপাদ্য ‘আসুন ঐক্যের হাত তুলি, এইচআইভি প্রতিরোধ করি।’   

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই প্রতিবেদনে বলা হয়েছে, কমপক্ষে এক মিলিয়ন বা ১০ লাখ এইডস আক্রান্ত মানুষ এখনও এ রোগের চিকিৎসার বাইরে রয়েছে। যারা উচ্চমাত্রার এইচআইভি ইনফেকশনের ঝুঁকিতে রয়েছে।       

এইডস হচ্ছে এইচআইভি নামক ভাইরাসের কারণে সৃষ্ট একটি ব্যাধি। যা মানুষের শরীরের রোগ-প্রতিরোধের ক্ষমতা হ্রাস করে দেয়। এতে করে একজন এইডস রোগী খুব সহজেই যে কোন সংক্রামক রোগে আক্রান্ত হতে পারেন, শেষ পর্যন্ত যাতার মৃত্যু ঘটাতে পারে।

তথ্যমতে, এইচআইভি সংক্রমণের সঙ্গে সঙ্গেই এইডস হয়না। কিন্তু যেহেতু একবার সংক্রামক এইচ.আই.ভি. শরীরে ঢুকলে তাকে পুরোপুরি দূর করা সম্ভব না, তাই এইচআইভি সংক্রমণ হলে এইডস প্রায় অনিবার্য। তবে বিনা চিকিৎসায় এইডস পর্যায়ে পৌঁছতে যদি গড়ে দশ বছর লাগে, তবে চিকিৎসার দ্বারা তাকে আরো কিছু বছর পিছিয়ে দেওয়া যায়। কিন্তু "হার্রট" (HAART) নামে এইডস এর যে কম্বিনেশন ওষুধ দ্বারা চিকিৎসা পদ্ধতি তা অত্যন্ত খরচ সাপেক্ষ। 

সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান নির্বার্হী ড. মার্গারেট চ্যান বলেছেন, এক মিলিয়নের ওপরে এইচআইভ আক্রান্ত মানুষ চিকিৎসা সেবার বাইরে রয়েছে। অন্যরাও আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে যাদের দ্বারা। অথচ প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের সুযোগ রয়েছে তাদের।   

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত