ভেজিটেবল ডায়েট: হৃদরোগ প্রতিরোধে ওষুধের বিকল্প

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৬, ১৭:৫০

সাহস ডেস্ক

হৃদরোগ ও কোলেস্টেরল চিকিৎসায় ওষুধের ব্যবহার চলে আসছে দীর্ঘদিন ধরে। তবে অনেক বিশেষজ্ঞ এখন হৃদরোগ ও কোলেস্টেরলের চিকিৎসায় প্লান্ট বেজড ডায়েট (উদ্ভীজ্জ ডায়েট)-এর ওপর জোর দিচ্ছেন। সাধারণত কোলেস্টেরল কমাতে স্ট্যাটিন জাতীয় ওষুধ দেয়া হয়ে থাকে। কিন্তু শুধুমাত্র ডায়েটের মাধ্যমে কোলেস্টেরলের চিকিৎসার ওপর জোর দিচ্ছেন কানাডার একদল বিশেষজ্ঞ।       

এ ব্যাপারে কানাডার অন্টারিওর কমিউনিটি কার্ডিওলজিস্ট ড. শেন উইলিয়ামস হৃদরোগীদের চিকিৎসায় ভেজ ডায়েট আহারের পরামর্শ দিয়ে আসছেন। আর ভেজ ডায়েট ভোজীরা মাছ, মাংস, পোল্ট্রি, ডিম, ডেয়ারি প্রডাক্টস ও মধু খান না। ভেজ ডায়েট ভোজীরা শুধুমাত্র ফল, সবজি, হোল গ্রেইনস, নাটস, সিডস এবং লেগুমস আহার করেন। ড. উইলিয়ামস একজন কার্ডিওলজিস্ট হওয়া সত্ত্বেও তার বিশ্বাসকে একটি আন্তর্জাতিক গণমাধ্যমে এভাবে প্রকাশ করেছেন যে, মানুষ খাবারের শক্তি সম্পর্কে জানে না। তিনি বিগত ৪ বছর ধরে রোগীদের প্লান্ট বেজড ডায়েট এবং কাউন্সিলিং-এর ওপর পরামর্শ দিচ্ছেন।  

ভেজ ডায়েট সম্পর্কে আরো একধাপ এগিয়ে বলেছেন, আমেরিকান জার্নাল অব কার্ডিওলজির এডিটর খ্যাতনামা কার্ডিওভাসকুলার প্যাথলজিস্ট ড. উইলিয়াম রবার্টস। তিনি মনে করেন ভেজ ডায়েটই হৃদরোগীদের অন্যতম সলিউশন। এছাড়া সম্প্রতি এনালস অব ফ্যামিলি মেডিসিন জার্নালে প্রকাশিত এক গবেষণা নিবন্ধে বলা হয় হৃদরোগের ঝুঁকির ভয়ে অনেক আমেরিকান এখন স্ট্যাটিন সেবনের মাত্রা কমিয়ে দিচ্ছেন।  

গবেষণার প্রধান অথার ড. মাইকেল জোহানসেন উল্লেখ করেছেন যারা কোলেস্টেরল কমানোর ওষুধ স্ট্যাটিন সেবনে উপকার পেয়েছেন তাদেরও অনেকে ওষুধটি সেবন ছেড়ে দিচ্ছেন। তবে অপর একজন আমেরিকান চিকিৎসক ড. জন ম্যাকডগাল মনে করেন স্ট্যাটিন হওয়া উচিত শেষ চিকিৎসা, প্রাথমিক চিকিৎসা নয়। তিনি আরো মনে করেন কেবলমাত্র অসুস্থ ব্যক্তিদেরই স্ট্যাটিন খাওয়া উচিত।  

আর বিশেষজ্ঞদের অভিমত হচ্ছে হৃদরোগ প্রতিরোধের সবচেয়ে ভালো পন্থা হচ্ছে প্রচুর পরিমাণ শাক-সবজি, ফলমূল আহার এবং ডিম-মাংস, স্যাসুরেটেড ফ্যাট আহার না করা। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত