পাবনায় যক্ষ্মা প্রতিরোধে কলেজ শিক্ষকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রকাশ : ১৩ জুন ২০১৭, ১৬:২৬

পাবনা প্রতিনিধি

যক্ষ্মা রোগ প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে পাবনায় কলেজ শিক্ষকদের সাথে জেলা মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল দশটায় পাবনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। নাটাব পাবনার সাধারণ সম্পাদক ক্যাপ্টেন (অব.) ডা. আই আই রসুলের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হারুন অর রশিদ। বিশেষ অতিথি ছিলেন, পাবনা টিবি ক্লিনিকের মেডিকেল অফিসার ডা. মো: মোকলেছুর রহমান।

সভায় বক্তারা জানান, ১৯৯০ সালে যে পরিমাণ যক্ষ্মা রোগী ছিল ২০১৫ সালের তা অর্ধেকে নামিয়ে আনার টার্গেট ছিল। কিন্তু নানা সীমাবদ্ধতায় তা হয়নি। এছাড়া ২০৫০ সাল নাগাদ বিশ্বকে টিবি মুক্ত করার চ্যালেঞ্জ রয়েছে। 

বক্তারা বলেন, যক্ষ্মা রোগে আক্রান্ত সাধারণ রোগীর ৬ থেকে ৮ মাস মেয়াদী সরকারের চিকিৎসা খরচ ৭-৮ হাজার টাকা। এমডিআর রোগীর ২০ মাস মেয়াদী চিকিৎসায় খরচ হয় ১ থেকে দেড় লাখ টাকা এবং টিডিআর রোগীর ২৪ মাস মেয়াদী চিকিৎসায় খরচ হয় ৫ থেকে ৬ লাখ টাকা।

বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি নাটাব’র আয়োজনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় মনসুর আলী ডিগ্রি কলেজের ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করেন। সভা পরিচালনা ও যক্ষ্মা বিষয়ক তথ্য উপস্থাপন করেন নাটাবের সোস্যাল মোবিলাইজার মো: আতাউর রহমান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত