যে অঙ্গভঙ্গিতে আত্মবিশ্বাস তুঙ্গে

প্রকাশ | ১০ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৩৫

অনলাইন ডেস্ক

২০১২ সালে হার্ভার্ড বিজনেস স্কুলের প্রফেসর অ্যামি কাডি মানুষের শক্তিমত্তা ও আত্মবিশ্বাস প্রকাশ নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য দিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন 'পাওয়ার-পোজিংয়'-এর উপকারিতা নিয়ে। এমন কিছু বিশেষ অঙ্গভঙ্গি রয়েছে যার মাধ্যমে আপনার শক্তিশালী ব্যক্তিত্বের প্রকাশ পায়। জেনে নিন বিজনেস ইনসাইডারের পক্ষ থেকে।

তার নতুন ‘প্রেজেন্স’ বইয়ে লেখক এ বিষয়ের বিস্তারিত বয়ান করেছেন। সফল মানুষরা শক্তিমত্তা প্রকাশ করে ব্যক্তিত্বের স্ফূরণ ঘটান। এসব অঙ্গভঙ্গির মাধ্যমে আত্মবিশ্বাস একলাফে বাড়িয়ে নেন তারা। এসব অঙ্গভঙ্গির মাধ্যমে নারীরা 'ওয়ান্ডার ওমেন' হয়ে ওঠেন।

কাডি জানান, অনেক সময় মানুষের ব্যবহার থেকে বেরিয়ে আসে এমন বিশেষ আচরণ। এসব বিশেষ আচরণগত অঙ্গভঙ্গি রপ্ত করে নিতে হবে। দেহ ও মনের সমন্বয় করে এসব পাওয়ার-পোজিং ব্যবহার করতে হয়।

তবে এটা ফুটে ওঠে দৈহিক অঙ্গভঙ্গির মাধ্যমে। এখানে দেখে নিন এমনই কিছু পাওয়ার-পোজিং।

১. একটি চুক্তি যখন সম্পন্ন করে এনেছেন, তখন দাঁড়িয়ে দুই হাত টেবিলে রেখে দেহের ভর চাপান। দুই হাতে ভর রেখে একটু সামনের দিকে হেলে পড়ুন। এটা এমন এক ভঙ্গি যার মাধ্যমে কক্ষের নিয়ন্ত্রকের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন আপনি। এই ভঙ্গিতে দর্শক-শ্রোতার মনোযোগ কেড়ে নেওয়াসহ তাদের মনের নিয়ন্ত্রণ নেওয়া যায়।

২. যখন নতুন কোনো আইডিয়া নিয়ে গভীর চিন্তায় মগ্ন, তখন কাডি বিশেষ দেহবিন্যাসের কথা বলেছেন। চেয়ারে বসে পা দুটো টেবিলে তুলে দিন। ঘাড়ের পেছনে দুই হাত নিয়ে হাতের তালুতে মাথা রাখুন। দেহটা চেয়ারের সঙ্গ মিশিয়ে দিন। এ ভঙ্গিতে দেখলেই মনে হবে, একজন মন-প্রাণ ঢেলে কোনো গভীর চিন্তায় ডুবে রয়েছেন।

৩. ইন্টারভিউয়ে বসার আগে দাঁড়িয়ে দুই পা পাশাপাশি ছড়িয়ে দিন। দুই হাত ওপরের দিকে 'হ্যান্ডস-আপ' করে রাখুন। এ অবস্থায় কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে সহজাত ভঙ্গিতে ইন্টারভিউ কক্ষে প্রবেশ করুন। এতে আপনার আত্মবিশ্বাস আরো বেড়ে যাবে। এর বিকল্প হলো, দুই হাত দুই দিকে ছড়িয়ে দিন। কিছুক্ষণ দাঁড়িয়ে থাকুন এবং স্বাভাবিকভাবে হেঁটে যান।

৪. যখন প্রার্থীর ইন্টরভিউ নিতে বসেছেন, তখন চেয়ারে বসে দুই পা আরাম করে দুই দিকে ছড়িয়ে দিন। একটি হাত পাশের টেবিলে ছড়িয়ে দিন। অপর হাতটি চেয়ারে হাতলে রাখুন। একজন আত্মবিশ্বাসী প্রশ্নকর্তার ক্যাজুয়াল ভাব ফুটে উঠবে এতে।

৫. যখন বসের সঙ্গে কথা বলছেন, তখন দুই কাঁধ ঋজুভাবে ছড়িয়ে দিন। দুই হাত কোমরের দুই পাশে রাকুন। এগুলো কোমরের ওপরেও রাখতে পারেন। দুই পা টান টান করে দাঁড়ান। বসের সামনে এটা অস্বস্তিকর পোজ বলে মনে হলেও মোটেও তা নয়। বিশেষ করে নারীরা এর মাধ্যমে 'ওয়ান্ডার ওমেন' হয়ে উঠতে পারেন।