অতিরিক্ত ভিটামিন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৫০

সাহস ডেস্ক

প্রয়োজনে অপ্রয়োজনে অনেকে যখন তখন ভিটামিন খেয়ে থাকেন। ভিটামিন হলো শরীরে জন্য এক অত্যাবশ্যক জৈব যৌগ। ভিটামিন শরীরের মেটাবলিজম বা বিপাক কাজে সহায়তা করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শুধু তাই নয়, ভিটামিন দাঁত ও হাড়ের গঠনে সাহায্য করে, অন্ধত্ব প্রতিরোধ করে এবং শরীরের ক্ষয়পূরণে সাহায্য করে। 

তাই বলে কী অতিরিক্ত ভিটামিন গ্রহণ করা মোটেই ঠিক নয়। এতে আর্শীবাদের চেয়ে অভিশাপ ডেকে আনে। অতিরিক্ত ভিটামিন স্বাস্থ্যের জন্য ভালো নয়। অতিরিক্ত ভিটামিন শরীরের স্বাভাবিক পুষ্টি রক্ষার প্রক্রিয়াকে অবদমিত করে। অতিরিক্ত ভিটামিন এ গ্রহণ করলে ডায়রিয়া, মাথা ব্যথা, ক্ষুধামান্দ্য, ওজন কমে যাওয়া, লিভার বড় হওয়া প্রভৃতি উপসর্গ দেখা দিতে পারে।  

গর্ভাবস্থায় অতিরিক্ত ভিটামিন এ খেলে গর্ভস্থ শিশুর জন্মগত ত্রুটি হতে পারে। অতিরিক্ত ভিটামিন সি খেলে পেট ব্যথা, ডায়ারিয়া এবং কিডনিতে পাথর হতে পারে। অতিরিক্ত ভিটামিন ডি গ্রহণে তলপেটে ব্যথা, বমি বমি ভাব এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে। অতিরিক্ত আয়রন গ্রহণে লিভারে ক্ষতি হতে পারে। তাই শারীরিক দুর্বলতা কিংবা শারীরিক অন্য যেকোনো কারণে হুট করে ভিটামিন গ্রহণ না করে চিকিৎসকের পরামর্শ নেওয়াই উত্তম।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত