জোড়া মাথার শিশু দুটির অস্ত্রোপচার আজ

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৪৪

সাহস ডেস্ক

হাত-পা সবই আলাদা হলেও মাথাটা জোড়া লাগানো। তারা জমজ কন্যাশিশু রাবেয়া ও রুকাইয়া। মেয়েরা আলাদাভাবে হাঁটবে, খেলবে, আলাদাভাবে বেড়ে উঠবে এই আশায় আছেন মাথা জোড়া লাগানো শিশু দুটির মা-বাবা। চিকিৎসকরাও শিশু দুটিকে আলাদা করতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে এজন্য ঝুঁকিপূর্ণ বেশ কয়েকটা অস্ত্রোপচার করতে হবে। 

প্রধানমন্ত্রীর সহায়তায় ২৭ ফেব্রুয়ারি (মঙ্গলবরা) তাদের মাথা আলাদা করতে অস্ত্রোপচার হচ্ছে। 

জানা যায়, শিশু দুটির চিকিৎসার সব দায়িত্ব নিয়েছেন সরকার প্রধান শেখ হাসিনা। তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। শিশু দুইটির মা তাসলিমা খাতুন ও বাবা রফিকুল ইসলাম সঙ্গে আছেন। তারা পাবনার চাটমোহর উপজেলার বাসিন্দা।

বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, জোড়া শিশু দুটির মাথা আলাদা করা এবং তাদের চিকিৎসার জন্য গঠিত ২০ সদস্যের মেডিকেল বোর্ড ও নতুন যোগ হওয়া হাঙ্গেরির দুই সার্জনের সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার ছোট অস্ত্রোপচারেরর মাধ্যমে তাদের ব্রেইনের এনজিও গ্রাম করা হবে। প্রথমে তাদের ব্রেইনের সব রক্তনালী পরীক্ষা করা হবে। 

ডা. সামন্ত লাল বলেন, এরপর সবকিছু যাচাই করে পরে অস্ত্রোপচারের জন্য প্রস্তুত করা হবে। আলাদা করার জন্য প্রতিটি অস্ত্রোপচারই ঝুঁকিপূর্ণ। এর ফলে শিশু দুটির বড় ক্ষতি হয়ে যেতে পারে, যা তাদের মা-বাবাকে জানানো হয়েছে। তারাও এতে রাজি হয়েছেন।

শিশু দুটির বাবা রফিকুল ইসলাম সবার কাছে দোয়া চেয়ে বলেন, আমাকে জানানো হয়েছে যে তাদের আলাদা করার ক্ষেত্রে বড় ধরনের কোনো ক্ষতি হয়ে যেতে পারে। তবুও আমরা চিকিৎসকদের কথায় তাদের অস্ত্রোপচারের জন্য রাজি হয়েছি। ওদের সুন্দর ভবিষ্যতের জন্য। মেয়েরা আলাদাভাবে হাঁটবে, খেলবে, আলাদাভাবে বেড়ে উঠবে এই আশায়।

সাহস২৪.কম/জুয়েনা 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত