health-33353-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD কিডনিসহ অন্যান্য জটিল রোগ প্রতিরোধে এগিয়ে আসুন: রাষ্ট্রপতি

কিডনিসহ অন্যান্য জটিল রোগ প্রতিরোধে এগিয়ে আসুন: রাষ্ট্রপতি

প্রকাশ | ০৮ মার্চ ২০১৮, ১৭:৫৭

অনলাইন ডেস্ক

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, সকলের জন্য স্বাস্থ্যসেবা সহজলভ্য করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। তিনি আশা প্রকাশ করেন, কিডনি রোগ ও অন্যান্য জটিল রোগ প্রতিরোধে সরকারি সংস্থাসমূহের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, কর্পোরেট সংস্থা, দাতব্য প্রতিষ্ঠান, স্বেচ্ছাসেবী সংগঠনগুলো এগিয়ে আসবে।

বিশ্ব কিডনি দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার (৮ মার্চ) এক বাণীতে তিনি এ কথা বলেন। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় আগামীকাল দেশে কিডনি দিবস পালিত হবে। পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ৯ মার্চ বিশ্ব কিডনি দিবস পালিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। 

রাষ্ট্রপতি বলেন, দেশের জনসংখ্যার অর্ধেক নারী। পুরুষ-নারী উভয়ই কিডনি রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকলেও নারীদের দীর্ঘমেয়াদী কিডনি রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। প্রসবকালীন নানা জটিলতার কারণে মহিলাদের আকস্মিক কিডনি বিকল হতে পারে। পাশাপাশি সামাজিক, অর্থনৈতিক নানাবিধ কারণে নারীরা চিকিৎসা প্রাপ্তির ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হন। এই প্রেক্ষাপটে এবারের বিশ্ব কিডনি দিবসের প্রতিপাদ্য ‘কিডনি এন্ড ওমেন’স হেলথ ইনক্লুড, ভেল্যু, এমপাওয়ার’ সময়োপযোগী বলে তিনি মনে করেন। এবারের বিশ্ব কিডনি দিবস উপলক্ষে আয়োজিত কর্মসূচি নারীদের কিডনি রোগ ও তার প্রতিকার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন। 

আবদুল হামিদ বলেন, বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, কিডনি ফাউন্ডেশন ও ক্যাম্পস যৌথভাবে দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে, যা অত্যন্ত প্রশংসনীয়। কিডনি রোগের বিস্তার প্রতিরোধে রোগীকে চিকিৎসা সেবা প্রদানের পাশাপাশি সর্বস্তরের মানুষের মধ্যে এ রোগ সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে হবে।