টিউমার যখন মস্তিষ্কের গভীরে

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১৭:৫৪

ডা. শিশির দাস
ডা. শিশির দাস

প্র: কাকে বলে ডিপ সিটেড ব্রেন টিউমার?
উ: মাস্তিষ্কের অতি গভীরে বেড়ে ওঠা টিউমারকে বলে ডিপ সিটেড ব্রেন টিউমার। সার্জারির সাধারণ পদ্ধতিতে সেখানে পৌঁছানো সহজ নয়। এইজন্য এই সার্জারি এত দিন পর্যন্ত ঝুঁকিপূর্ণ মনে করা হত।

প্র: কীভাবে এই টিউমার নির্ণয় করা হয়?
উ: এখন এই ধরণের টিউমার নির্ণয় করার অতি উন্নত পদ্ধতি আছে। যেমন Neuro navigation, যার দ্বারা টিউমারের সঠিক অবস্থান এবং সেখানে পৌঁছাবার প্রধান পথাটাও (track) নির্ণয় করা যায়। এছাড়া আছে MRI-এর একটি অত্যাধুনিক প্রয়োগ DTI যার দ্বারা টিউমার ও তার অশেপাশের অংশ সটিকভাবে পর্যবেক্ষণ করা যায়, তার ফলে টিউমারের আশেপারে মস্তিষ্কের গুরুত্বপূর্ণ কোষ কম ক্ষতিগ্রস্ত হয়। এইরকমভাবে Functional MRI-এর মাধ্যমেও টিউমারের সঠিক অবস্থান নির্ণয় করা যায় এবং এইসব গুরুত্বপূর্ণ অংশকে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করা যায়।

প্র: ডিপ সিটেড ব্রেন টিউমার সার্জারির সহায়তায় আর কি কি অতি উন্নত পদ্ধতি আছে?
উ: এইসব সর্বাধুনিক যন্ত্রপাতির মাধ্যে আছে Yellow filter সহ Microscope যা টিউমারের কোষগুলিকে ফ্লুরোসেন্ট ডাই এর দ্বারা রঙিন করে সঠিক পর্যবেক্ষণ করতে সাহায্য করে। তার ফলে স্বাভাবিক কোষের থেকে টিউমার কোষগুলিকে আলাদা করে দেখা যায় এবং সুস্থ কোষের ক্ষতি সর্বাপেক্ষা কম হয়। যেমন পুঙ্গুত্ব বা অন্ধত্ব। সার্জারির সর্বাধুনিক পদ্ধতি হিসাবে ব্যবহার হয় CUSA.

প্র: এই সব প্রযুক্তিগুলি কি কলকাতায় পাওয়া যায়?
উ: হ্যাঁ। পূর্বভারতে একমাত্র AMRI Hospital মুকুন্দপুরে আছে সর্বাধুনিকক প্রযুক্তি ও যন্ত্রপাতির সাহায্যে ডিপ সিটেড ব্রেন টিউমার সার্জারির ব্যবস্থা। আছে Yellow filter সহ Microscope এবং অতি উন্নত প্রযুক্তি নির্ভর যন্ত্রপাতি। সঙ্গে রয়েছেন প্রখ্যাত ও অভিজ্ঞ নিউরো সার্জেনগণ, নিউরো অ্যানস্থেপিস্টরা ও সুপ্রশিক্ষিত টেকনিশিয়ানগণ, যাঁরা ২৪ x ৭ পরিষেরা দিতে তৎপর।

এএমআরআই হসপিটাল, মুকুন্দপুর, অ্যাপয়েন্টমেন্ট: ৭০৪৪০৭১২০৩ (সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা)

ডা. শিশির দাস
এমএস. ক্লিনিকাল ফেলোশিপ (নিউরো অনকোলজী)
ডিরেক্টর ও বিভাগীয় প্রধান (নিউরো সার্জারী)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত