বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৭, ১৩:৩৪

আজ ১০ জানুয়ারি। বাঙালির জাতীয় মুক্তিসংগ্রামের ইতিহাসে এক অনন্য দিন। স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ।

কোটি মানুষের অপেক্ষার পালা চুকিয়ে ১৯৭২ সালের এই দিনে পাকিস্তানের বন্দিদশা থেকে শৃংখল মুক্ত হয়ে বাংলাদেশে ফেরত আসেন বঙ্গবন্ধু। সেদিন শহীদের রক্তস্নাত স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের মাটিতে প্রথম পদার্পণ করেছিলেন তিনি।

বঙ্গবন্ধু সেদিন তার স্বদেশ প্রত্যাবর্তন সম্পর্কে বলেছিলেন, ‘এ অভিযাত্রা অন্ধকার থেকে আলোয়, বন্দিদশা থেকে স্বাধীনতায়, নিরাশা থেকে আশায় অভিযাত্রা।’

বাঙালি জাতির মুক্তিসংগ্রামের ইতিহাসে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ঘটনা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ৯ মাসের সশস্ত্র ও রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের পর বিজয় যেন পূর্ণতা পায় ১৯৭২ সালের ১০ জানুয়ারি শেখ মুজিবুর রহমানের প্রত্যাবর্তনের মধ্য দিয়ে। 

১৯৭১ সালে বঙ্গবন্ধুর নেতৃত্বে অসহযোগ আন্দোলন চলাকালে ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালি নিধনযজ্ঞের নীলনকশা ‘অপারেশন সার্চলাইট’ বাস্তবায়ন শুরু করে। লাখ লাখ নিরীহ বাঙালি জনগণের ওপর আক্রমণ ও গণহত্যা চালায় তারা। এ প্রেক্ষাপটে ঐ রাতেই তথা ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। এ ঘোষণার মাধ্যমে সর্বস্তরের জনগণকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে হানাদার বাহিনীকে মোকাবিলা করার ডাক দেন। 

স্বাধীনতা ঘোষণার অব্যবহিত পর বঙ্গবন্ধুকে ধানমণ্ডির ৩২ নম্বরের বাসা থেকে গ্রেপ্তার করে সেনানিবাসে নিয়ে যায় দখলদার পাকিস্তানি বাহিনী। পরে তাঁকে পশ্চিম পাকিস্তানের কারাগারে আটকে রাখা হয়। বঙ্গবন্ধুর অনুপস্থিতিতেই দেশে শুরু হয় মুক্তিযুদ্ধ।

বঙ্গবন্ধুর অবর্তমানে তাঁকেই রাষ্ট্রপতি করে গঠিত হয় প্রবাসী বাংলাদেশ সরকার। ‘মুজিবনগর সরকার’ নামে খ্যাত এ সরকারের নেতৃত্বে মরণপণ যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে গোটা জাতি। দীর্ঘ ৯ মাস সশস্ত্র যুদ্ধে বহু ত্যাগ আর রক্তের বিনিময়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর জাতি বিজয়ের লাল সূর্য ছিনিয়ে আনে।

কারাবন্দি বঙ্গবন্ধুর মুক্তির দাবিতে বিশ্বব্যাপী প্রবল জনমত গড়ে উঠছিল। বিশ্বনেতারা তাঁর মুক্তির দাবিতে সোচ্চার হন। অবশেষে আন্তর্জাতিক চাপের মুখে পাকিস্তান সরকার বাধ্য হয়ে ১৯৭২ সালের ৮ জানুয়ারি বঙ্গবন্ধুকে সসম্মানে মুক্তি দেয়। মুক্তি পেয়ে পাকিস্তান থেকে লন্ডন হয়ে ১০ জানুয়ারি বিজয়ীর বেশে প্রিয় স্বদেশে ফিরে আসেন সর্বকালের শ্রেষ্ঠ এই বাঙালি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত