লক্ষ্মীপুরে ২ দিনব্যাপি পিঠা উৎসব শুরু

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৭, ২০:২০

শীত এলেই এক সময় পিঠা-পুলি তৈরির ধুম লেগে যেতো গ্রামের বাড়িতে। অতিথি আপ্যায়নের জন্য ব্যবহার করা হতো নানা রকমের পিঠা-পুলি। কিন্তু সেই গ্রামীণ ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে আমাদের সমাজ থেকে। তরুণ প্রজন্মের কাছে এই পিঠাকে পরিচিত করতে বৃহস্পতিবার সকালে লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজে শুরু হলো ২ দিনব্যাপি পিঠা উৎসব। ভাপা, নকশি, গকুল, চন্দ্রপুলি, চিতই, পাটি সাপটা, আন্দোসা, বিস্কুট, ও তালের পিঠাসহ নানা ধরনের পিঠার পসরা সাজিয়ে বসেছিল স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকরা।

এতে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর সদর-৩ আসনের সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামাল, লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন স্কুল পরিচালনা কমিটির সদস্য আবদুল করিম, স্কুলের উপাধ্যক্ষ হাবিবুর রহমান সবুজ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামাল বলেন, এক সময় গ্রাম-বাংলার মানুষের চিত্তবিনোদন ও নির্মল আনন্দ উপভোগের জন্য আয়োজন করা হতো বিভিন্ন আচার অনুষ্ঠানের। এখন আর এসব অনুষ্ঠানের আয়োজন করা হয় না। ফলে তরুণ প্রজন্ম জঙ্গিবাদের মতো অপরাধের সাথে জড়িয়ে পড়ছে। পিঠা উৎসবের মাধ্যমে গ্রাম-বাংলার সেই হারানো ঐতিহ্য আবার ফিরে আসবে এমনটিই আশা করেনে তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত