পথশিশুদের পাশে ‘দূর্বার ফাউন্ডেশন’

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৬, ১৭:৪১

‘ভাই, আফার লাইগ্যা এই ফুল কয়ডা নেন। ফুল কয়ডা বেচলে খাইতে পারুম।’

এমন আবেদন নিয়ে প্রতিদিনই আমাদের চলতি পথে সামনে এসে দাঁড়ায় অনেক শিশু। কেউ কেউ বাড়িয়ে দেই সাহায্যের হাত। কেউ কেউ মুখ ফিরিয়ে নেই। কিন্তু এমন অসহায় শিশুদের এমন জীবন ব্যথিত করে অনেককেই। যারা স্বপ্ন দেখে একদিন ক্ষুধা আর দারিদ্রতা থেকে মুক্তি পাবে এইসব সুবিধাবঞ্চিত পথশিশুরা। আর সবকিছুর জন্যই আগে দরকার শিক্ষা।

শাকিল মাহমুদ, খোকন শেখ ও খবির উদ্দিন লাঞ্চু এভাবেই শুরু করেন তাদের ভাবনাটা। তারপর তাদের সম্মিলিত আন্তরিক  চেষ্টায় গড়ে ওঠে ‘দূর্বার ফাউন্ডেশন’। আর তাদের এই শুভ কাজটাকে এগিয়ে নিতে সহযাত্রী হয় দীপান্নিতা দীপা, আকাশ ইকবাল, বেলা সেন, আকাশ আহমেদ, মানিক মিয়া, সুমিতাভ অপু, শতাব্দি সানজানা।    

‘দূর্বার ফাউন্ডেশন’ সুবিধা বঞ্চিত শিশুদের জন্য কাজ করে। সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষার আলোয় আলোকিত করতে ‘দূর্বার ফাউন্ডেশন’ বদ্ধপরিকর। গত অক্টোবরের ১ তারিখ থেকে শুরু হয় তাদের তার পথশিশুদের শিক্ষাদান কার্যক্রম। হাতিরঝিলের দাসপাড়ায় এ স্কুল। 

‘দূর্বার ফাউন্ডেশন’ এর কার্যক্রম নিয়ে উদ্যোগতাদের একজন শাকিল মাহমুদ বলেন, আমাদের বর্তমান ছাত্র ছাত্রীর সংখ্যা ৩৪ জন। আমাদের মূল লক্ষ্য আজ যাদের পরিচয় চায়ের দোকানে পিচ্চি, কাগজ কুড়ানো টোকাই আগামী এক বছর পর যেন এরা শিক্ষার্থী হয়। অন্তত একটা পর্যায় পর্যন্ত যেন এরা পড়াশুনা করে নিজেদের পরিচিত করতে পারে। 

এখন পর্যন্ত এই কার্যক্রমের টাকার উৎস কী জানতে চাইলে শাকিল মাহমুদ বলেন, আমদের স্থানীয় ও ফেসবুক বন্ধুরা সর্বাত্মক সহায়তা করে যাচ্ছে। আমাদের সম্প্রতি একটা নিজস্ব রুমের সংকট। যদি সহযোগিতা করার মানসিকতা নিয়ে অন্যেরা আমাদের কার্যক্রমের সাথে যুক্ত হয় তবে আমরা এই শিশুদের সামনে এগিয়ে যেতে সহায়তা করতে পারবো। বর্তমানে যে খরচ তা হলো, বাচ্চাদের বই, খাতা, কলম এগুলো বিভিন্ন বন্ধু সার্কেল সহায়তা করছে, আর খরচ বলতে প্রতি মাসে একটা রুম ভাড়া বাবদ ১০ হাজার টাকা দরকার।

আগামীতে ‘দূর্বার ফাউন্ডেশন’ এর পরিকল্পনা কি জানতে চাইলে তিনি জানান আগামী জানুয়ারিতে স্কুল প্রোগ্রামিং এর ধারাবাহিকতায় হতদরিদ্র শিক্ষার্থীদের মাঝে
১। খাতা
২। কলম ও
৩। ব্যাগ। উপহার দেওয়ার কর্মসূচি গ্রহণ করেছে। এছাড়াও শীতকালীন কর্মসূচির আলোকে ‘দূর্বার ফাউন্ডেশন’ শীত বস্ত্র বিতরণের জন্যেও কাজ করবে।

‘দূর্বার ফাউন্ডেশন’ এর এই কার্যক্রমে সদস্য হিসেবে যুক্ত হয়ে যারা শিক্ষার্থীদের খাতা, কলম ও ব্যাগ উপহার দিতে চান এবং শীতার্থদের শীত বস্ত্র দিয়ে সহায়তা করতে চান তারা বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন, মোবাইল: ০১৭৫৭০৮৯৩৭৬।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত