অমর একুশে গ্রন্থমেলায় আজ শিশুপ্রহর

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০১৭, ১১:২৭

সাহস ডেস্ক

ভাষার মাসের প্রথম দিন থেকেই বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হয়েছে মাসব্যাপি অমর একুশে গ্রন্থমেলা ২০১৭। গ্রন্থমেলা উদ্বোধনের পর প্রথম সাপ্তাহিক ছুটির দিন আজ শুক্রবার। মেলায় এদিন থাকছে শিশুপ্রহর। এবার মেলায় প্রতি সপ্তাহে শুক্র ও শনিবার শিশুপ্রহর ঘোষণা করেছে মেলা কর্তৃপক্ষ।

শিশুপ্রহর উপলক্ষে বেলা ১১টায় শুরু হবে বইমেলা। শিশুপ্রহর চলবে বেলা ১টা পর্যন্ত। তবে মেলা চলবে অন্যান্য দিনের মতো রাত সাড়ে ৮টা পর্যন্ত। শিশুপ্রহরে শিশুদের জন্য প্রকাশনী উৎসব, রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, অলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন রয়েছে।

বইমেলার কমিটির সদস্য সচিব জালাল আহমেদ জানান, শিশুদের সাহিত্য-সংস্কৃতিতে অনুপ্রাণিত করার জন্যই এবার প্রতি ছুটির দিন শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। শিশুদের মনোরঞ্জনের জন্য থাকছে বিভিন্ন আয়োজনও। শিশুরা অভিভাবকদের সঙ্গে প্রাণ খুলে যেন মেলায় ঘুরতে পারে, এজন্য বেলা ১১টা থেকে মেলার কার্যক্রম শুরু হবে।

বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, ‘শিশুদেরকে বইমেলার সঙ্গে যুক্ত করতেই প্রতি বছরের মতো এবারও শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে।’

ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে।

উল্লেখ্য গত বছর শুধুমাত্র মেলার শেষ দুই শুক্রবার শিশুপ্রহর ছিল। তবে এবার মেলায় প্রতি সপ্তাহের শুক্র ও শনিবার শিশুপ্রহর ঘোষণা করেছে মেলা কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার মেলার ২য় দিনে নতুন বই এসেছে ৫টি।  
বইগুলো হল- ০১.সাদেক সরওয়ার সম্পা এর কবিতার বই ‘কবিতায় এপার ওপার’ ০২. নবনিতা বসু হক’র গল্পের বই ‘ভারতীয় সেরা লেখিকাদের সেরা গল্প’ ০৩. নির্ঝর নৈঃশব্দ’র বঙ্গবন্ধুর নির্বাচিত ভাষণের শ্রুতিলিপি‘ওঙ্কার সমগ্র’ ০৪. হাসান শহীদ’র শিশুতোষ ছড়ার বই ‘ইচ্ছা থাকিলে উপায় হয়’ ও ০৫. আসলাম প্রধান’র ছড়া-কবিতার বই ‘ছড়ার ভেতর গল্প’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত