শীতের ছোঁয়ায় মরসুমি সবজির নিরামিষ ডাল

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৬, ১৮:৫৯

সাহস ডেস্ক

হেমন্তের বাতাসে লেগেছে শীতের ছোঁয়াচ। গা শিরশিরানি ঠাণ্ডা হাওয়ার আঁচ আর আবহাওয়া বদলে যারপরনাই অসুস্থ হওয়ার ঝুঁকিটা বাড়ছে। বাজারে এই সময়টায় নতুন শাকসবজির পসরাও কম নয়। তাই রান্না করেও সুখ। এই মরসুমে প্রায়ই ইচ্ছে করে ঘন স্যুপ খেতে। কিংবা রুটি বা ভাতের সঙ্গে নতুন সবজির তরকারি। তাই আজ শীতের শুরুতে আপনাদের জন্য রইল মরসুমি সবজির নিরামিষ ডালের রেসিপি। চাইলে ঘন ঘন এই ডাল খেতে পারেন স্যুপের মতো। 

উপকরণ :

মটর ডাল— ২০০ গ্রাম,  গাজর— ১টি, ফুলকপি— ১টি, বিন্স— এক মুঠ, কুমড়ো— অর্ধেক, মূলা—১টি, সিম— কয়েকটি, কড়াইশুঁটি— এক মুঠ, টোমেটো ২টি, ধনে পাতা— আধ আঁটি, কাঁচা লঙ্কা— ৩-৪টি, গোটা জিরে— ১ চা চামচ, শুকনো মরিচ— ২টি, তেজ পাতা— ২টি,  এলাচি লেবু— ১টি, হিং— এক চিমটে, লবণ— স্বাদ মতো, চিনি— এক চিমটে, হলুদ— এক চিমটে, মরিচ গুঁড়ো— আধ চা চামচ, তেল— ২ টেবিল চামচ

জেনে নিন কীভাবে তেরি করবেন : 

গাজর, ফুলকপি, বিন্স, কুমড়ো, মুলো, সিম— সমস্ত সবজি যতটা সম্ভব একই মাপের টুকরো করে নিন। লবণ-গরম জলে সমস্ত সবজি হাল্কা ভাপিয়ে নিন। মটর ডাল পানি ধুয়ে সামান্য লবণ ও হলুদ গুঁড়ো মাখিয়ে সিদ্ধ করে নিন। কড়াইয়ে তেল গরম করে হিং, তেজপাতা, শুকনো মরিচ আর গোটা জিরে ফোড়ন দিন। ফোড়ন ভাজা হয়ে এলে টোমেটো কুচি, গোটা কাঁচা মরিচ ও কড়াইশুঁটি দিয়ে নাড়ুন। তারপর একে একে  সিদ্ধ সবজি তেলে দিয়ে দিন। সবজি খানিক ভাজা ভাজা হয়ে এলে এবার সিদ্ধ ডাল, লবণ, মরিচ গুঁড়ো ও চিনি দিয়ে নাড়তে থাকুন। এ বার পরিমাণ মতো পানি ঢেলে ডাল ফুটতে দিন। ডাল আর সবজি মিলেমিশে গিয়ে সামান্য পানি শুকিয়ে এলে উপর থেকে পাতিলেবুর রস আর ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। ভাত বা রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন মরসুমি সবজির ডাল। (রুটির জন্য এই ডাল বানাতে গেলে অনেকে চিনির পরিমাণ সামান্য বেশি দিয়ে থাকেন।)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত