দূর করুণ ত্বকের তৈলাক্ততা

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০১৬, ১৬:৪৭

সাহস ডেস্ক

প্রতিকূল আবহাওয়া থেকে তৈলাক্ত ত্বক রক্ষা করতে হলে প্রতিদিন ভালোভাবে ত্বক পরিষ্কার করতে হবে। বাড়িতে বসেই ত্বকের যত্ন নিতে পারেন। 

কীভাবে করবেন তা জেনে নিন
এখন শীত, তাই সহজেই বাজারে পেয়ে যাবেন শশা। শশার রস তৈলাক্ত ভাব দূর করতে খুবই কার্যকর। প্রতিদিন বাইরে থেকে এসে শশার রস দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। 
কলা ত্বকের তৈলাক্ত ভাব দূর করায় বেশ কার্যকর ভূমিকা পালন করে। এজন্য একটা পাকা কলার পেস্টের সঙ্গে ১ টেবিল চামচ মধু ও কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার মুখে লাগিয়ে ২০ মিনিট পর  ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।
স্ক্রাব ব্যবহার করতে চাইলে কলার পেস্টের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে নিলেই হবে। যাদের মধুতে অ্যালার্জি নেই, তারা সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন এই মিশ্রণে। সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহার করলে ত্বক পরিষ্কার হবে।  এই স্ত্রাবে অতি সহজে ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর হয়ে যাবে। খেয়াল রাখতে হবে, ব্রণ থাকলে স্ক্রাব করা যাবে না। 

গ্রিন টি ত্বকের তৈলাক্ত ভাব দূর করায় বেশ উপকারি। এই গ্রিন টি দিয়ে সহজেই মুখে মাখার জন্য একটি মাস্ক আপনি তৈরি করে নিতে পারেন। এজন্য আপনাকে ২ টেবিল চামচ গ্রিন টি এর সঙ্গে ১ টেবিল চামচ মুলতানি মাটি, ১ টেবিল চামচ মধু ও এক চা চামচ ঘৃতকুমারীর জেল মিশিয়ে মাস্ক বানিয়ে নিন। মুখে মেখে ২০ মিনিট পর ভালো করে ধুয়ে ফেলুন। এই মাস্কটি রাতে ব্যবহার করলে বেশি উপকার পাওয়া যায়। 

গোলাপ জল, লেবুর রস সমান পরিমাণে নিয়ে একটি প্যাক বানিয়ে আধ ঘণ্টা মুখে লাগিয়ে রাখুন।  এরপর আলতোভাবে তুলো দিয়ে ধীরে ধীরে মুখ পরিষ্কার করুন । এতে ব্রণ এবং ফুসকুড়ির দাগ উধাও হয়ে যাবে।

প্রচুর পরিমাণে পানি পান করুন। পানি আপনার ত্বকের তৈলাক্ততা দূর করতে সাহায্য করে। ডাক্তারের মতে প্রতি দিন ৮ থেকে দশ গ্লাস পানি পান করা শরীরের জন্য খুব উপকারী।

প্রতিদিন সাত থেকে নয় ঘণ্টা ঘুমান, তাহলে আপনার স্কিনের ক্লান্ত ভাব দুর হয়ে যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত