শারীরিক সম্পর্ক বিষয়ক গবেষণায় চমকপ্রদ তথ্য

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০১৭, ১২:২৪

সাহস ডেস্ক

সময়ের অগ্রগতির ধারায় প্রতিনিয়ত উন্নত হয়ে চলেছে চিকিৎসা বিজ্ঞান। আর এই বিজ্ঞান বিভিন্ন সময় চিকিৎসার নতুন দিক উন্মোচন করেছে আমাদের সামনে, যা হচ্ছে বিজ্ঞানের বিরামহীন গবেষণার ফল। আর এরই ধারাবাহিকতায় কয়েকটি গবেষনায় জানা গিয়েছে নতুন কিছু বিষয়। বিজ্ঞানের ব্যাপারে আমাদের সবারই একটা ভুল ধারণা হলো, বিজ্ঞানীরা শুধুমাত্র নীরস এবং খটোমটো বিষয় নিয়েই কাজ করেন। তা কিন্তু সত্যি নয়। একদম জীবনের সাথে জড়িত বিষয়বস্তু নিয়ে প্রচুর গবেষণা হয়। উদাহরণস্বরূপ, মানব-মানবীর প্রেমের সম্পর্কের ব্যাপারটা নিয়েও যে কতটা গবেষণা হয় তা কি আমরা জানি? এই বছরেই হয়ে গেছে শারীরিক সম্পর্কের ওপর বেশ কিছু গবেষণা এবং তা থেকে বের হয়েও এসেছে বেশ কিছু চমকপ্রদ তথ্য।

ঘরের কাজ মিলনে উৎসাহ কমিয়ে দেয়
পুরুষেরা বাড়িতে থাকলে কি করে? ঘরের কাজকর্ম করেন, এমন পুরুষ আসলেই একটু কম। তবে বাড়িতে রান্নাবান্না বা বাসনপত্র ধোয়ার কাজ করেন যেসব পুরুষ, মিলনের ক্ষেত্রে তাদের অংশগ্রহন কম দেখা যায়।

বাচ্চা জন্ম দেবার পর অপেক্ষা করেন নারীরা
সন্তান জন্ম দেবার ছয় সপ্তাহ পর থেকে শারীরিক সম্পর্ক স্থাপন নিরাপদ- বলে দেন ডাক্তাররা। কিন্তু নারীরা সাধারনত আরও বেশ কিছুদিন অপেক্ষা করেন। একটি গবেষণায় দেখা যায়, ৪১ শতাংশ নারী জন্মদানের ছয় সপ্তাহের পর মিলনে অংশগ্রহণ করেন, ৬৫ শতাংশ নারী করেন আট সপ্তাহ পর। ১২ সপ্তাহের মাঝে ৭৮ শতাংশ এবং ছয় মাসের মাঝে ৯৪ শতাংশ নারী স্বাভাবিক মিলনে অংশ নিতে শুরু করেন।

অপেক্ষা করেন পুরুষেরাও
পিতৃত্ব লাভের পরে পুরুষের যৌনজীবনেও আসে পরিবর্তন। ক্লান্তি, স্ট্রেস এবং বাচ্চার খেয়াল নিতে গিয়ে ঘুম কম হওয়ার মাঝে মিলনে উৎসাহ কমে যায় তাদেরও। সুতরাং বেশ কিছুটা সময় তারা নিরাসক্ত থাকেন।

মাথাব্যাথা কমায় যৌনমিলন
যৌন মিলনের যে উপকারিতা আছে এটা পুরনো তথ্য। ব্যায়াম এবং মন ভালো করার একটি ভালো উপায় হলো যৌন মিলন, এটা এখন প্রমানিত। কিন্তু মাথা ব্যাথা কমাবে কি করে? মিলনের ফলে মস্তিষ্কে এন্ডর্ফিন নিঃসৃত হয়, যার ফলাফলস্বরূপ মাইগ্রেন জাতীয় মাথাব্যাথার এক তৃতীয়াংশ থেকে মুক্তি পাওয়া সম্ভব হয়।

তরুণদের যৌনজীবন আসলে তেমন একটা অনৈতিক নয়
বিশেষত পাশ্চাত্যের তরুন তরুণীদের ব্যাপারে সবারই ধারণা যে তারা মিলনের ব্যাপারে তেমন একটা বাছবিচার করে না এবং তাদের স্থায়ী কোন সঙ্গী/সঙ্গিনী থাকে না। এই ধারণা অমূলক। ১৮ থেকে ২৫ বছর বয়সীদের মাঝে জরিপ চালিয়ে দেখা যায়, ৩১ শতাংশেরই এর আগের বছরে মাত্র একজন সঙ্গী ছিলো। অর্ধেক মানুষ মত দেয় যে ১৮ বছর বয়সের পরে দুই বা ততোধিক সঙ্গী ছিলো তাদের।

ব্যায়ামের বিকল্প যৌন মিলন
পুরুষের ক্ষেত্রে মিনিটে গড়ে ৪.২ ক্যালোরি এবং নারীর ক্ষেত্রে ৩.১ ক্যালোরি ক্ষয় করে যৌন মিলন। অর্থাৎ এটা দৌড়ানোর মত ভালো ব্যায়াম না হলেও হাঁটার চাইতে ভালো ব্যায়াম।

নারীর মিলনে আনন্দের উৎস
নিজের প্রেমিক নয়, এমন কারো সাথে মিলনে যথেষ্ট পরিতৃপ্তি পান না নারীরা। অন্য আরেকটি গবেষণায় দেখা যায়, নারীদের অরগ্যাজম বা শীর্ষসুখ সম্ভবত পা থেকে শুরু হয়।

মিলনে হরমোনের প্রভাব
শরীরে পরিমাণ এবং উপস্থিতির উপরে মিলনে আগ্রহ অনেকটাই নির্ভর করে। দেখা যায়, নারীদের ওভিউলেশন বা ডিম্বপাতের সময়ে তারা মিলনে বেশি ইচ্ছুক থাকেন। তবে এটা সেসব নারীর জন্য বেশি প্রযোজ্য যারা কোন সম্পর্কে জড়িত নন। যেসব নারী ইতোমধ্যেই সম্পর্কে রয়েছেন বা বিবাহিত, তাদের ক্ষেত্রে মিলনে হরমোনের ভূমিকা কম।

পুরুষের শুক্রাণু আটকে দেবে বার্থ কন্ট্রোল পিল
নারীরা জন্মনিয়ন্ত্রণের জন্য পিল ব্যবহার করে থাকেন। এবার এমন একটি পিল আসছে যা পুরুষ গ্রহণ করতে পারবে এবং এতে তার শুক্রাণু নির্গমন বাধাগ্রস্ত হবে এবং গর্ভধারণ প্রক্রিয়া রোধ হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত