শরীর সুস্থ রাখতে রান্না করুন এই ৫টি তেলে

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০১৭, ১০:৩৬

সাহস ডেস্ক

আমাদের রান্নার পদ্ধতির উপর আমাদের সুস্থ থাকাটা অনেকটাই নির্ভর করে। বিশেষ করে রান্নার তেল। কোন তেল দিয়ে আমরা রান্না করছি, সেটা যদি একটু ভেবে নির্বাচন করা হয়, তাহলে তা শরীর সুস্থ রাখতে অনেকাংশে সাহায্য করে। কমে যায় হৃদরোগ, কোলেস্টেরলের সমস্যা, ওবেসিটি ও হজমে গণ্ডগোলের সম্ভাবনা। কোন রান্নার তেলে কী গুণ, চলুন জেনে নেওয়া যাক-

১) নারেকল তেল- সুস্বাস্থ্যে নারকেল তেল খুবই উপযোগী। ব্যাকটেরিয়ার সঙ্গে যুঝতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও পরিপাক হার বাড়াতে নারকেল তেলের জুড়ি মেলা ভার।

২) অলিভ অয়েল- অলিভ অয়েলে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট। বাতের ব্যথা কমায়। পারকিনসন্স ও অ্যালঝাইমার্স রোগের ঝুঁকি কমায়। হার্ট অ্যাটাক, স্ট্রোকের মত হৃদরোগের সম্ভাবনা কমায়।

৩) সূর্যমুখী তেল- কার্ডিওভাসকুলার রোগের হাত থেকে শরীরকে বাঁচায় সূর্যমুখী তেল। ক্যান্সার রোগীদের জন্য খুব ভালো। কোলন ক্যান্সার প্রতিরোধ করে। স্নায়ুতন্ত্রের কার্যকারিতা বাড়ায়।

৪) সরষের তেল- পরিপাক ভালো করে। খিদে বাড়ায়। জীবাণু, ভাইরাসের সঙ্গে যুঝতে সাহায্য করে। সর্দি-কাশি ও ত্বকের সমস্যায় কাজ দেয়।

৫) সোয়াবিন তেল- পলি ও মনোস্যাচুরেটেড ফ্যাটে সমৃদ্ধ। স্যাচুরেটেড ফ্যাট খুব কম থাকে। যা সুস্বাস্থ্যের উপযোগী। সেইসঙ্গে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডও থাকে, যা কার্ডিও ভাসকুলার রোগের ঝুঁকি কমায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত