বসন্তের বর্ণীল সাজ!

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ১০:৪৪

সাহস ডেস্ক

বসন্ত এসে গেছে। প্রকৃতি নতুন রুপে সেজেছে। প্রকৃতি তার যৌবন ফিরে পেয়েছে। দীর্ঘদিন শীতের শেষে আবার আগমন হয়েছে ঋতুরাজ বসন্ত। কুঁড়িগুলো চোখ মেলে চাইছে, ডালে ডালে কুহু ডাকছে কোকিল। আবেগে আপ্লুতু যৌবন অধীর আগ্রহে বসে আসে ফাল্গুন কে বরণ করার জন্য। এই দিনটি বাঙালির জন্য খুবই তাৎপর্যপূর্ণ । এই দিনটি নিয়ে আমাদের অপেক্ষার সীমা থাকে না। এই দিনটি নিয়ে আমাদের প্রস্তুতিও অনেক। তাই কেমন হবে এই দিনের সাজ সজ্জা।

বসন্তের সাজ
প্রথমে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে প্যান কেক বা কমপ্যাক্ট পাউডার দিয়ে মুখে বেইস করে নিন। বসন্তের সকালে ও রাতে বাদামি, গাঢ় বাদামি বা পিচ রঙের ব্লাশন ব্যবহার করতে পারেন। সাদা ও সোনালি রঙের মিশ্রণে আইশ্যাডো দিয়ে চোখ সাজাতে পারেন। স্লিভলেস ব্লাউজ পরলে চোখকে স্মোকি করে সাজাতে হবে। ঠোঁটে হালকা রঙের লিপস্টিক ব্যবহার করতে হবে। তবে সাজে ভিন্ন মাত্রা আনতে চাইলে হালকা মেকআপের সঙ্গে ঠোঁটে চড়া লাল রঙ দিতে পারেন। কপালে দেয়া টিপ আপনার সাজকে আরও উৎসবমুখর করবে।

চুলের বাহারি সাজ
ফাল্গুন মানেই ফুলেল সাজ। চুলের সাজে তাই বাহারি ফুলের উপস্থিতি থাকা চাই-ই। বসন্ত বরণের সাজে কেউ চুল খোলা রাখতে পছন্দ করেন, কেউ খোঁপা আবার কেউ লম্বা বেনীতে সাচ্ছন্দ্যবোধ করেন। খোলাচুলের এক পাশে ক্লিপ আটকে তার ওপর ফুল গুঁজে দিতে পারেন। কানের পাশ দিয়ে হালকাভাবে গুঁজে দিতে পারেন কয়েকটি ফুল। ফুল বড় হলে একটি, ছোট হলে তিন-চারটি। চাইলে সামনের দিকের কিছুটা চুল পেছনের নিতে পারেন। পেছনে চুল আটকানোর জায়গাটিতে আটকে দিতে পারেন পছন্দের ফুল। দুই পাশ থেকে চুল পেঁচিয়ে এনেও (টুইস্ট) পুরো চুল খোলা রাখতে পারেন। এ ক্ষেত্রে দুল ও মেকআপের সঙ্গে মিলিয়ে সঠিক জায়গায় ফুলটিকে আটকে নিন। হালকা অথবা আঁটসাঁট করে খোঁপাও করে নিতে পারেন। খোঁপার চারপাশ দিয়ে মালা না পেঁচিয়ে একটু অন্যভাবেও পরতে পারেন। খোঁপার চারপাশ দিয়ে পরপর ছোট ফুল গেঁথে নিন অথবা একটি বড় ফুল খোঁপা ও কানের মধ্যে আটকে নিন।

বেণিতেও ফুল আটকে তৈরি করতে পারেন ভিন্ন লুক। সামনে দুই পাশ থেকে চুল টুইস্ট করে টেনে পেছনে নিয়ে আটকে নিন ক্লিপ দিয়ে। এবার সাধারণভাবে বেণি করে মাঝেমধ্যে ফুল আটকে নিতে পারেন। হলুদ গাঁদা মন কাড়বেই। কিন্তু অন্য ফুলগুলোও নজর কাড়তে কম যায় না। মেরুন, হলুদ, সাদা, নীল রঙের চন্দ্রমল্লিকা, ক্যালানডুলা ফুলগুলোর চাহিদাও এবার অনেক বেশি। এছাড়া হলুদ-লাল রঙের চায়নিজ চেরিও তাল মেলাচ্ছে অন্যদের সঙ্গে। বসন্ত উৎসবে আরও পাবেন গ্ল্যাডিওলাস, রজনীগন্ধা, জারবারা। এ ছাড়া গাঁদা, গোলাপ আর অর্কিড তো থাকছেই।

বসন্তের পোশাক
বসন্তে সব মেয়েরই পছন্দ শাড়ি। তবে বর্তমানে একরঙা শাড়ির ট্রেন্ডটাই বেশি। এর সঙ্গে হালকা সাজটা বেশ মানিয়ে যায়। শাড়ি এক রঙের পরলে ব্লাউজটা বাহারি ভালো লাগে। হালকা হলুদ জমিন ও কমলা পাড়ের শাড়ির সঙ্গে লাল ব্লাউজ মানানসই। কমলা রঙের ব্লাউজ পরতে পারেন হালকা সবুজ জমিন হলুদ পাড়ের শাড়ির সঙ্গে। পয়লা ফাল্গুনে ঘটি হাতা, খাটো হাতার ব্লাউজের আবেদন তো আছেই। ব্লাউজে ছোট ঘণ্টা, কলকা ব্যবহার করা যেতে পারে। শাড়ির সঙ্গে কনট্রাস্ট করে ব্লাউজের রংটা বেছে নিন। ছেলেদের চাই মানানসই উজ্জ্বল রঙের ফতুয়া, শার্ট, পাঞ্জাবি ও টি-শার্ট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত