রেসিপিতে নতুন চমক ‘সাদা খিচুড়ি’

প্রকাশ : ২০ মার্চ ২০১৭, ১৮:১৩

সাহস ডেস্ক

খিচুড়ি খাওয়ার ধুম পড়ে বর্ষায়। বৃষ্টির হওয়া মানেই খিচুড়ির সঙ্গে ইলিশ ভাজা। খিচুড়ি অনেক রকমে রান্না করা যায়। কখনও শুধু চাল-ডাল, কখনও আবার নানারকম সবজি দিয়ে সবজি খিচুড়ি। কিন্তু সাদা খিচুড়ির কথা কি কখনো শুনেছেন। শুনতে অবাক শোনা গেলেও সাদা খিচুড়িও রান্না করা সম্ভব। আজকে দেওয়া হল সাদা খিচুড়ির রেসিপি।

উপকরণ 
বাসমতি চাল ৩/৪ কাপ, গোটা মুগ ৩/৪ কাপ, ঘি ১/২ চা চামচ, জিরা ১ চা চামচ, লবঙ্গ ৩টি, দারচিনি ১ টুকরা, গোলমরিচ ৪-৫টি, এলাচ ৩টি, কারিপাতা ৪-৫টি, কাজুবাদাম ২ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, কাঁচামরিচ ৩-৪টি, নারকেল কোরা ১ টেবিল চামচ।

প্রণালী
চাল ও গোটামুগ ডাল ভাল করে ধুয়ে ঘণ্টা দুয়েকের জন্য রেখে দিন ভালোভাবে পানি ঝরতে। এরপর প্রেশার কুকারে ঘি গরম করে জিরা-ফোড়ন দিলে ফুটতে আরম্ভ করবে। তখন এতে লবঙ্গ, এলাচ, গোলমরিচ, কারিপাতা দিয়ে দু'মিনিট নাড়ুন। এরপর কাজু বাদাম দিয়ে কয়েক সেকেন্ড ভেঁজে নিয়ে এতে কোরানো নারকেল দিন, ধুয়ে রাখা চাল ও মুগডাল। পানিও দিন তিন কাপ পরিমাণ। এরপর প্রেশার কুকারের ঢাকনা দিয়ে দিন। বেশি আঁচে রাখুন এক হুইসেল দেওয়া পর্যন্ত। এরপর আঁচ কমিয়ে দিন। তারপর আরেকটা হুইসেল দিলে চুলা নিভিয়ে ঢাকনা খুলে খিচুড়ির উপর ধনেপাতা ছড়িয়ে দিন।

এবার সার্ভিং ডিশে সালাদ ও আঁচারের সঙ্গে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন পছন্দের কাবাব, ডিম-মাছ ভাঁজি বা ডিম-মাংসের ভুনার সাথে। এই বৃষ্টির দিনে পরিবারের সবাই মিলে সাদা খিচুড়ি উপভোগ করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত