আজকের রেসিপি : চিকেন বাটার

প্রকাশ : ০৩ এপ্রিল ২০১৭, ১৮:৫১

সাহস ডেস্ক

উপকরণ:

চিকেন ৭৫০ গ্রাম,  শুকনো মরিচ গুড়ো ২ চা-চামচ,  আদাবাটা ১ টেবিল-চামচ,  রসুনবাটা আধ চা-চামচ, গরম মশলা গুঁড়ো আধ চা-চামচ,  লেবুর রস আধ টেবিল-চামচ, লবণ স্বাদ অনুযায়ী।

 

গ্রেভির প্রয়োজনীয় উপকরণ:

মাখন ১০০ গ্রাম,  আদাবাটা ১ টেবিল-চামচ,  রসুনবাটা ১ টেবিল-চামচ, পেঁয়াজ বড় ১টি মিহি করে কুচোনো, শুকনো মরিচ গুড়ো প্রয়োজনমত,  লবণ স্বাদমত,  কসুরি মেথি আধ চা-চামচ,  গোটা গরম মশলা (এলাচ, লবঙ্গ, গোলমরিচ, দারচিনি) ১ টেবিল-চামচ,  টমেটো পিউরি ৪ টেবিল-চামচ, গরম মশলা গুঁড়ো আধ চা-চামচ, মধু ১ টেবিল-চামচ, ক্রিম ১/৪ কাপ

 

প্রণালী:

ধারালো কিচেন নাইফ দিয়ে চিকেনের ব্রেস্টপিস ও লেগপিস চিরে নিন। চিকেনে মরিচ গুঁড়ো, লেবুর রস আর লবণ মাখিয়ে ১০ মিনিটের মতো সময় রেখে দিন। এরপর আদাবাটা-রসুনবাটার মিশ্রণটুকু মাখিয়ে আরও ২০/৩০ মিনিট রাখুন।
এবার চেপ্টা কোনও পাত্রে ২ টেবিল-চামচ মাখন দিয়ে চিকেন হালকা বাদামি রং করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে ওভেন থেকে নামিয়ে সরিয়ে রাখুন।

এ বার একটি কড়াইতে মাখন গরম করে নিয়ে তাতে কুচোনো পেঁয়াজ ছেড়ে দিন পেঁয়াজে বাদামি রং হলে। এরপর তাতে আদা-রসুনবাটা আর কুচোনো লঙ্কা মিশিয়ে ২ মিনিট রান্না করুন।

এবার মিনিটখানেকের ব্যবধানে এক এক করে কড়াইতে ছাড়তে হবে টমেটো পিউরি, শুকনো মরিচ গুড়ো, গরম মশলা গুঁড়ো ও লবণ। সব কিছু মেশানো হয়ে গেলে কষতে থাকুন, যতক্ষণ না মশলা পাশ থেকে তেল ছেড়ে দেয়। এরপর নামিয়ে ঠান্ডা করতে দিন। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে মিক্সারের সাহায্যে সমস্ত মশলা মিহি করে বেটে নিন।

এবার একটি বড় কড়াইতে মাখন গরম করে তাতে এলাচ, লবঙ্গ, গোলমরিচ ও দারচিনি দিয়ে মিনিট কয়েক সাঁতলান। এরপর তাতে মশলার মিশ্রণটি দিয়ে মিনিটখানেক রাঁধুন। হয়ে গেলে দই মিশিয়ে নাড়তে থাকুন, যতক্ষণ না রান্না থেকে কাঙ্ক্ষিত সুগন্ধ বেরোয়, এবং মশলা আবারও তেল ছেড়ে দেয়। এবার মশলায় আগে থেকে ফ্রাই করে রাখা চিকেন পিসগুলো দিয়ে অল্প আঁচে রাঁধতে হবে। পছন্দমত গ্রেভি হালকা বা ভারী রাখতে পারেন। চিকেন পুরোপুরি রান্না করা হয়ে গেলে তাতে মধু ও কসুরি মেথিগুঁড়ো মিশিয়ে দিন। এ সময়ে ২/৩ মিনিট টগবগ করে ফোটা হয়ে গেলে টাটকা ক্রিম মিশিয়ে গরম গরম পরিবেশন করুন নান বা পরোটার সঙ্গে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত