পরিচ্ছন্ন বাথরুমেই রুচিশীলতা পরিচয়

প্রকাশ | ১২ মে ২০১৭, ১৬:৩৭

অনলাইন ডেস্ক

আমরা সাধারণত ঘর পরিষ্কার করতে কিংবা ঘর সাজাতেই সবসময় ব্যস্ত থাকি। বাথরুমের দিকে লক্ষ্য করা হয়ে উঠে না। অথচ এই বাথরুমের মাধ্যমেই একজন মানুষের নান্দনিক রুচির প্রকাশ পায়। আর সেক্ষেত্রে বড় সমস্যা হলো দুর্গন্ধ। যার জন্য অনেক সময় লজ্জায় পড়তে হয়।  তবে এর সমাধানের জন্য কিছু সহজ উপায়েই বাথরুমের দুর্গন্ধ দূর করা সম্ভব। এবার তা জেনে নিন 

মোমবাতি রাখুন
ছোট একটি সুগন্ধি মোমবাতি বাথরুমে রাখুন। এটি বাথরুমের সৌন্দর্য বৃদ্ধি করার পাশাপাশি বাথরুমকে দুর্গন্ধমুক্ত রাখবে। তবে খুব কড়া গন্ধের মোমবাতি ব্যবহার করবেন না।

রুম ফ্রেশনার ব্যবহার করুন
বাথরুমের দুর্গন্ধ দূর করার খুব সহজ একটি উপায় হলো রুম ফ্রেশনার। আপনি রুমের যে ফ্রেশনারটা ব্যবহার করেন সেটি বাথরুমেও ব্যবহার করতে পারেন। রুম ফ্রেশনার দিয়ে বাথরুমে স্প্রে করে ফেলুন। দেখবেন কিছুক্ষণের মধ্যে দুর্গন্ধ গায়েব হয়ে যাবে।  

বাথরুমকে শুকনো রাখুন  
ভেজা স্যাঁতস্যাঁত বাথরুম থেকে দুর্গন্ধের সৃষ্টি হয়। তাই বাথরুমের মেঝে শুকনো রাখার চেষ্টা করুন। বাথরুম পরিষ্কারের পরে দরজাটা খোলা রাখুন। দেখবেন কিছুক্ষণের মধ্যে মেঝে শুকিয়ে গেছে।

বেকিং পাউডারের ব্যবহার
আপনার কমোডের দুর্গন্ধ দূর করার পাশাপাশি কমোডকে নতুনের মত সাদা করে দেবে বেকিং পাউডার। প্রথমে কমোডটি ফ্ল্যাশ করে নিন। এরপর কিছুটা বেকিং পাউডার ছিটিয়ে দিন। ১ ঘন্টা পর ফ্ল্যাশ করে ফেলুন। আপনার কমডের দাগ দূর হওয়ার সাথে সাথে কমোডের দুর্গন্ধও হাওয়া হয়ে যাবে।  

বাথরুমের জানলাটা খোলা রাখুন
বাথরুমের জানলাটা খোলা রাখার চেষ্টা করুন। সারাক্ষণ না হোক দিনের কিছু সময় জানলাটা খোলা রাখুন। এটি বাথরুমের গন্ধটা দূর করে দিয়ে বাথরুমে বাতাস চলাচল বাজায় রাখবে।  

বাথরুম নিয়মিত পরিষ্কার করুন
নিয়মিত বাথরুম পরিষ্কার না রাখলে এর গন্ধ আবার ফিরে আসবে। তাই বাথরুম নিয়মিত পরিষ্কার করুন। বাথরুমের বেসিন, কমোড, টাইলস ইত্যাদি পরিষ্কার রাখুন।  

ভিনেগার
অনেকের বাথরুমে ধূমপান করার অভ্যাস রয়েছে। বাথরুম একটি বদ্ধ জায়গা ফলে এখানে সিগারেটের ধোঁয়ার গন্ধটা দীর্ঘ সময় স্থায়ী হয়। একটি টাওয়ালে ভিনেগার মিশিয়ে বাথরুমে ঝুলিয়ে রেখে দিন। ভিনেগার বাথরুমের দুর্গন্ধকে আস্তে আস্তে শুষে নিয়ে বাথরুমকে দুর্গন্ধ মুক্ত রাখবে।
সূত্র: বোল্ডস্কাই