ভিন্ন স্বাদের সবজি পোলাও

প্রকাশ : ২৫ জুন ২০১৭, ১৩:৪৫

সাহস ডেস্ক

আমারা অনেকই বিভিন্ন রকম পোলাও ও বিরিয়ানি খেয়েছি। তবে এবার শুধু সবজি দিয়েও সুস্বাদু এবং হেলথি পোলাও রান্না করে দেখতে পারেন। আজ তাই লিখছি ভিন্ন স্বাদের সবজি পোলাও রেসিপি নিয়ে। এটা যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকর। এখন গ্রীষ্মকাল হলে বাজারে শীতের সবিজ উপস্থিতি রয়েছে, তবে আপনি চাইলে অন্য সবজি এর সাথে দিতে পারেন।  

উপকরণ
৫০০ গ্রাম পোলাওয়ের চাল, ১/২ কাপ ফুলকপি, ১/২ কাপ গাজর কিউব, ১/২ কাপ আলু কিউবান্ন, ১/২ কাপ মটরশুঁটি, ৩.৫ কাপ সবজির স্টক, ১ টেবিল-চামচ আদা বাটা, ১ চা-চামচ রসুন বাটা, ১ টেবিল-চামচ পেঁয়াজ বাটা, ১ চা-চামচ জিরা বাটা পরিমাণমতো লবণ, ২ টেবিল-চামচ লেবুর রস, ১ চা-চামচ চিনি, ১/২ কাপ দুধ, ১০-১২টি কাঁচামরিচ, ১/২ কাপ তেল, ৪টি লবঙ্গ, ৪ টুকরা দারচিনি, ২টি তেজপাতা, ৪টি এলাচ, ৩ টেবিল-চামচ ঘি। 

প্রণালি
প্রথমত, সবগুলো সবজি ভালো মতো ধুয়ে নিন তারপর কিউব করে কেটে আবারো ধুয়ে নিন। এবার ফুটন্ত পানিতে লবণ দিয়ে সব সবজি আলাদাভাবে আধা সেদ্ধ করে নিতে হবে। এরপর পোলাওয়ের চাল ভালো মতো ধুয়ে পানি ঝরিয়ে নিন। তারপর তেল গরম করে তেজপাতা,পাঁচ ফোঁড়ন, গরম মসলা ও বাঁটা মসলা কষিয়ে সবজির স্টক দিতে হবে। পানি ফুটে উঠলে লেবুর রস এবং পোলাওয়ের চাল দিয়ে দিন। পানি শুকিয়ে এলে চিনি, দুধ ও কাঁচামরিচ দিয়ে ৫-৬ মিনিট অল্প আঁচে রাখতে হবে। সব সবজি দিয়ে, পোলাওয়ের ওপর ঘি দিয়ে ১৫-২০ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন। ব্যাস, হয়ে গেল ভিন্ন স্বাদের সবজি পোলাও রান্না। সবজি পোলাও ভাজা অথবা ভুনা মাংস ও কাবাবের সঙ্গে পরিবেশন করতে পারেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত