স্বাস্থ্যকর পনিরের সুস্বাদু রেসিপি

প্রকাশ : ২২ জুলাই ২০১৭, ১৮:২৬

সাহস ডেস্ক

পনির খুবই পুষ্টিকর একটা খাবার। ছোট থেকে বড়, সকলেরই যেন খাবারের পাতে পড়লেই খোস মেজাজ। তবে মুশকিল হল একটাই এই মুখরোচক পুষ্টিকর খাবারটি তৈরির সময় বারবারই রিপিট হয় প্রায় একই রেসিপি। স্বাদের তারতম্যের জন্যই চলুন দেখে নেওয়া যাক বেশ কিছু পনিরের রেসিপি:

১. গার্লিক পনির
পনির ২০০গ্রাম, শুকনো লঙ্কা ২ থেকে ৩টি, রসুন প্রায় ৮-৯ কোঁয়া, পেঁয়াজ ২টি(কুঁচনো), তেল, সাদা জিরে, নুন ও লঙ্কা স্বাদ অনুযায়ী।
রসুন, শুকনো লঙ্কা, নুন ও চিনি একসঙ্গে মিক্সিতে মিশ্রন তৈরি করতে হবে। তারপর কড়াইতে পরিমান মতো তেল দিয়ে জিরে সামান্য ভেজে নিয়ে তাতে কুঁচানো পেঁয়াজ বেশ ভাজতে হবে তারপর সেই ভাজা পেঁয়াজের মধ্যেই কড়াতে মিশ্রনটি ঢেলে দিয়ে বেশ কিছুক্ষন আচে রাখতে হবে। পুরো মিশ্রনটি বেশ লাল রংএর ভাজা ভাজা হলে তাতে পনিরের টুকরো গুলো ঢেলে দিতে হবে। এরপর পনিরটি বেশ মিশ্রনটির সঙ্গে মিশে লালচে রংএর হলে তা নামিয়ে পরিবেশন করুন।

২. ধনিয়া পনির গ্রেভি
পনির ১.৫০ গ্রাম, ধনে দু’টেবিল চামচ, কাঁচালঙ্কা, পেঁয়াজ ২টি (পেঁয়াজ কুঁচনো), টমেটে ১টা (কুঁচনো), ক্যাপসিকাম(কুঁচনো), কাজুবাদাম ৫০ গ্রাম, তেল, নুন ও চিনি স্বাদ অনুযায়ী।
প্রথমে কড়াইতে তেল গরম হলে তাতে পেঁয়াজ কুঁচনো, টমেটো কুঁচনো ও কাজু ভালো করে ভেজে নিয়ে মিক্সিতে একটি মিশ্রন তৈরি করতে হবে। অন্যদিকে ধনে, কাঁচালঙ্কা, নুন ও চিনিরও মিক্সিতে একটি মিশ্রন তৈরি করে নিতে হবে। এরপর কড়াইতে তেল দিয়ে তা গরম হলে ফের বাকি পেঁয়াজ কুঁচনো, টমেটো কুঁচনো ও ক্যাপসিকাম হালকা করে ভাজতে হবে। তারপর তা তুলে রেখে ফের কড়াইতে তেল দিয়ে প্রথমে ধনে ও লঙ্কার মিশ্রনটি দিতে হবে, তারপর পেঁয়াজ, টমেটোর মিশ্রনটি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে পরিমান মতো জল দিয়ে তাতে আচে রাখতে হবে। শেষে পনির, পেঁয়াজে, টমেটো, ক্যাপসিকামের ভাজাটি কড়াইয়ের মিশ্রনের মধ্যে দিয়ে বেশ কিছুক্ষন আঁচে রেখতে হবে। ধিমি আচে মিনিট পাঁচেক রাখার পর ঠান্ডা করে তা পরিবেশন করুণ।

৩. সাহি পনির
পনির ২০০ গ্রাম, আমন্ড ২৫গ্রাম, কাজুবাদাম ২৫গ্রাম, জাফরান পরিবেশনের জন্য, পেঁয়াজ(কুঁচনো ২টি), আদাবাটা পরিমান মতো, রসুন বাটা পরিমান মতো, এলাচ ৩-৪ টে, তেজপাতা ১টা, লবঙ্গ ৪-৫টি, দাড়চিনি অল্প পরিমানে, সাদা জিরে পরিমান মতো, নুন, শুকনো লঙ্কার গুড়ো, হলুদ, টকদই পরিমান মতো।
আমন্ড, কাজু, এলাচ, পেয়াজ কে হালকা করে ভেজে নিতে হবে। তারপর তা মিক্সিতে একটা মিশ্রন তৈরি করে নিতে হবে। তারপর কড়াইতে তেল গরম হলে আদাবাটা, রসুনবাটা, তেজপাতা, দাড়চিনি, লবঙ্গ, গোটা জিরে, নুন, শুকনো লঙ্কার গুড়ো, হলুদ, টকদই দিয়ে বেশ আচে রেখার পর মিশ্রনটি দিয়ে দিতে হবে। তারপর ফের আচে রেখে পরিমান মতো জল দিয়ে ফুটিয়ে পনির গুলি ছেড়ে দিতে হবে। তারপর ধিমি আচে তা ফুটিয়ে নামিয়ে ঠান্ডা করে উপরে জাফরণ দিয়ে পরিবেশন করুণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত