রাতে গোসল শরীর-মন ভালো রাখে

প্রকাশ : ০২ আগস্ট ২০১৭, ১৬:৪৪

সাহস ডেস্ক

অনেকের রাতে ভালো ঘুম হয় না, কিংবা ঘুম আসতে দেরি হয়। নানা রকম চেষ্টাতেও বিশেষ লাভ হয়নি। ঘুমের সমস্যার থেকে মুক্তি পাওয়ার একটি অতি সহজ সরল উপায় রয়েছে, তাহলো গোসল থেরাপি। তবে শুধুমাত্র ভালো ঘুমের ওষুধই নয়, এই থেরাপির রয়েছে আরও অনেক উপকার।

সারাদিনের ক্লান্তি দূর করতে যেমন গোসলের জুড়ি নেই, তেমনই ত্বকের জন্যেও এই গোসল থেরাপি জাস্ট পারফেক্ট। রাতে ঘুমাতে যাওয়ার আগে গোসল করলে ত্বকের উপর জমে থাকা ধুলো ময়লা পরিষ্কার হয়ে যায়। ত্বকের রোমকূপ খুলে যায়, ফলে আরও বেশি রিফ্রেশড লাগে দিন শেষে। আর যদি গোসলের পানিতে দুধ মিশিয়ে নিতে পারেন, তাহলে তো কথাই নেই। ত্বকের জেল্লাও বেড়ে যাবে কয়েকগুণ।

প্রতি রাতে ঘুমোতে যাওয়ার আগে বেশ খানিকটা সময় নিয়ে গোসল করতে পারলে তার প্রভাব পড়ে আপনার ব্লাড প্রেশারেও। স্ট্রেস কমানোর পাশাপাশি আপনার রক্তচাপও কমাতে সাহায্য করবে।

শরীরে ঘাম জমে থাকলে নানা রকম ফাঙ্গল ইনফেকশন হওয়ার সম্ভাবনা থেকে যায়। এছাড়াও কাজ থেকে ফেরার পর গোসল মাংসপেশি রিল্যাক্স করতে সাহায্য করে। তাছাড়া মাসল পেইনও কমায়।

প্রতি রাতে ঘুমোতে যাওয়ার আগে গোসলের পানিতে ওডিকোলন বা এসেনশিয়াল অয়েলের কয়েক ফোঁটা ফেলে গোসল সারলে ইনসমনিয়ার থেকেও মুক্তি পাবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত