গরুর মাংসের কয়েক পদ

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৭, ১৫:২২

সাহস ডেস্ক

সামনে কোরবানির ঈদ ঘরে ঘরে মাংস থাকবেই। এবারে কিছুটা ভিন্নভাবে রান্না করতে পারেন। আপনাদের জন্য সে রকম কয়েকটি পদের রেসিপি দেওয়া হলো। 

গরুর কালা ভুনা 
উপকরণ : গরুর মাংস ১ কেজি, গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, জায়ফল ১টি, জয়িত্রী গুঁড়া ১ চিমটি, পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো এবং তেল প্রয়োজন মতো। 

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি নন-স্টিক প্যানে এক কাপ তেল দিন। তেল গরম হয়ে এলে তাতে মাংস ছেড়ে দিন। তারপর সব মসলা দিয়ে দিন। ভালো মতো কষিয়ে পরিমাণ মতো পানি দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে ১ চামচ গোলমরিচের গুঁড়া দিয়ে দিন। মাংসের ওপর তেল উঠলে ৫-৬টা কাঁচামরিচ দিয়ে নামিয়ে ফেলুন এবং গরম গরম পরিবেশন করুন। 

গরুর তেহারি 
উপকরণ : গরুর মাংস ১ কেজি, পোলাও চাল (আধা কেজি), পেঁয়াজ ৪টি, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, এলাচ ৩টি, দারুচিনি ২টি, আলুবোখারা প্রয়োজনমতো, কেওড়া জল প্রয়োজনমতো, শাহি জিরা গুঁড়া ১ চিমটি, আলু ৩-৫টি, পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, জায়ফল ১টি, জয়িত্রী সামান্য, টক দই এক কাপ, কিশমিশ প্রয়োজনমতো, ঘি প্রয়োজনমতো, লবণ স্বাদমতো। 

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি হাঁড়িতে তেল দিন। গরম হয়ে এলে আলুগুলো তেলে হালকাভাবে ভেজে নিন। ভাজা হয়ে গেলে উঠিয়ে ফেলুন। একটি পাত্রে মাংস ঢালুন। মাংসের ভেতরে টক দইসহ সব মসলা মিশিয়ে নিয়ে চুলায় দিন এবং ঢাকনা ঢাকুন। দেখবেন যেন হাঁড়িতে লেগে না যায়। মাংস সেদ্ধ হয়ে গেলে চাল ওপরে দেবেন এবং কেওড়া জল ছিটিয়ে ভালোমতো নাড়া দিন। হাঁড়ির মুখটা বন্ধ রাখুন। হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন। 

জালি কাবাব
উপকরণ : আধা কেজি কিমা, ৪টি পাউরুটি, পুদিনা পাতা, আদা বাটা এক চামচ, রসুন বাটা এক চামচ, সাদা গোলমরিচ গুঁড়া বাটা এক চামচ, পেঁয়াজ আস্ত ২টি, কাঁচামরিচ ৫-৬টি কুচানো, বেকিং পাউডার প্রয়োজন মতো, লবণ স্বাদমতো, ময়দা ১ টেবিল চামচ, ডিম ১টি, তেল ভাজার জন্য। 

প্রস্তুত প্রণালি : প্রথমে পেঁয়াজ, কাঁচামরিচ, পুদিনা পাতা ভালো করে চটকে নিন এবং বাকি সব উপকরণও একসঙ্গে মিশিয়ে চটকে নিন। চটকানো হয়ে গেলে দুই হাতের তালুতে সুন্দরভাবে চ্যাপটা করে কাবাবের আকারে বানান। একটি পাত্রে ডিম ভালোভাবে ফেটে নিন, কাবাবগুলো ডিমের মধ্যে ডুবিয়ে তেলে ভাজুন এবং গরম গরম পরিবেশন করুন। 

মটরশুঁটি মাংস 
উপকরণ : গরুর মাংস ১ কেজি, মটরশুঁটি ২৫০ গ্রাম, টমেটো ২৫০ গ্রাম, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা গুঁড়া চা চামচের এক চামচ, টক দই ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, লবণ স্বাদমতো জায়ফল ১টি, জয়িত্রী গুঁড়া ১ চিমটি, পোস্তদানা চা চামচের এক চামচ, হলুদ ও মরিচের গুঁড়া এক টেবিল চামচ করে, তেল আধা কাপ। 

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি পাত্রে মাংস রেখে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ১ ঘণ্টা মেরিনেট করে নিতে হবে। একটি নন-স্টিক প্যানে মেরিনেট করা মাংস চুলায় বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে নামানোর আগে টমেটো ও মটরশুঁটি দিয়ে ৫ মিনিট দমে রাখুন। দমে রাখার পর মাংস হয়ে গেলে পরিবেশন করুন। 

গরুর টক ঝাল মাংস 
উপকরণ : এক কেজি গরুর মাংস, এক কাপ তেঁতুলের মাড়, পেঁয়াজ ৪টি মোটা করে পিস পিস করে কাটা, রসুন ও আদা আস্ত করে পিস পিস করে কাটা, পোস্তদানা বাটা এক টেবিল চামচ, আস্ত শুকনা মরিচ বিচি ফেলানো টুকরো টুকরো করে কাটা ৬-৭টি, জায়ফল বাটা ১ টেবিল চামচ, টক দই এক কাপ, তেল এক কাপ, লবণ স্বাদমতো। 

প্রস্তুত প্রণালি : প্রথম মাংসের সঙ্গে সব উপকরণ মিশিয়ে পানি ছাড়া প্রেশারকুকারে দিয়ে মুখ বন্ধ করে দিন। ৪-৫টি সিটি বাজলে প্রেশারকুকারের ঢাকনা খুলে দিন। তেল উঠে গেলে নামিয়ে ফেলুন এবং গরম গরম পরিবেশন করুন। পরোটা দিয়েও পরিবেশন করা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত