তৈলাক্ত ত্বকের যত্নে টোনার

প্রকাশ : ২৮ আগস্ট ২০১৭, ১৫:১৮

সাহস ডেস্ক

তৈলাক্ত ত্বক ভালো রাখা বেশ চ্যালেঞ্জিং। এ ত্বক ভালো রাখতে সঠিক যত্ন প্রয়োজন। এক্ষেত্রে যত্নের মূল পদ্ধতিই হল ক্লিঞ্জিং, এরপর টোনিং এবং ময়েশ্চারাইজিং। অনেকেই আছেন, যারা ক্লিনজিং এবং ময়েশ্চারাইজিং সম্পর্কে জানলেও টোনারের ব্যবহার সম্বন্ধে অবহিত নন। 

টোনার গভীর থেকে ময়লা দূর করে ত্বকের পিএইচ ব্যালেন্স ঠিক রাখে। এটি মুখের লোমকূপগুলোকে ছোট করে এবং অত্যাধিক তৈলাক্ত উপাদানগুলো বের করে দেয়। নিয়মিত ব্যবহারে ত্বকের উপরিভাগে সুরক্ষা কবচ তৈরি হয়। ফলে ত্বক হয়ে ওঠে আরও মসৃণ ও উজ্জ্বল।

তৈলাক্ত ত্বকের যত্নে কিছু ঘরোয়া টোনার-

আপেল সিডার ভিনিগার
এক কাপ পানির সঙ্গে এক চা চামচ আপেল সিডার ভিনিগার মিশিয়ে নিন। এবার একটি তুলোর টুকরো ওই মিশ্রণে ডুবিয়ে মুখে ভালো করে লাগিয়ে নিন। তৈলাক্ত ত্বকের চিকিৎসায় এই মিশ্রণটি খুবই ভাল কাজ করে।

পুদিনা পাতা
একটি পাত্রে ছয় কাপ পানি ফুটিয়ে নিন। এবার এই পানির মধ্যে বেশ কয়েকটি পুদিনা পাতা ফেলে দিন। কিছু সময় পরে গ্যাসটা বন্ধ করে এই পুদিনার পানি ঠাণ্ডা করে নিন। তারপর তুলোর বল এই মিশ্রণে ডুবিয়ে ভালো করে মুখ পরিষ্কার করে নিন।

লেবুর রস এবং পুদিনা পাতা
লেবুর রস এবং পুদিনা পাতার টোনারটি তৈরি করতে প্রয়োজন এক চামচ লেবুর রস, একটি পিপারমিন্ট টি ব্যাগ এবং এক কাপ গরম পানির। প্রথমে গরম পানির ভেতরে পিপারমিন্ট টি ব্যাগটি কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর পিপারমিন্ট মিশ্রিত গরমপানির ভেতর এক চামচ লেবুর রস মিশিয়ে নিন। এটি ঠাণ্ডা হয়ে আসলে ভাল করে সারা মুখে লাগিয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে কার্যকরী ফল পাবেন।

অ্যালোভেরা
একটি অ্যালোভেরার টুকরো নিন। সেই টুকরোটি থেকে এবার একটি চামচের সাহায্যে জেল জাতীয় পদার্থটিকে বার করে এক কাপ পানির সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। যখন দেখবেন জেলটা ঠিক মতো পানিতে মিশে গেছে, তখন একটি তুলোর টুকরোর মাধ্যমে সারা মুখে ভালো করে সেই মিশ্রণটি লাগিয়ে ফেলুন।

শসা
একটা শসা নিয়ে সেটিকে পাতলা করে কেটে নিন। এবার শশার এই টুকরোগুলোকে অল্প পানিতে ৮ মিনিট মতো ফুটিয়ে নিন। পানি অল্প ফুটতে শুরু করলেই গ্যাসটা বন্ধ করে দিন। এটি ঠাণ্ডা হয়ে গেলে পানি আর শসা একসঙ্গে বেঁটে পানি ছেঁকে নিন। এটিই হল আপনার টোনার। এবার তুলোর সাহায্যে সারা মুখে ভালো করে মেখে নিন। এতেও ভালো ফল পাবেন।

কর্পূর এবং গোলাপ জল
এক চিমটে কর্পূর ও গোলাপ জল একসঙ্গে মেশান। এই মিশ্রণটি প্রতিদিন পানি দিয়ে মুখ ধোয়ার পর ব্যবহার করুন। এটি সবচেয়ে সস্তা এবং উপকারী একটি টোনার।

বরফ পানি
অল্প করে তুলো বরফ পানির মধ্যে ডুবিয়ে তা দিয়ে মুখ পরিষ্কার করে নিন। চাইলে একটি বরফের টুকরো নিয়ে সারা মুখে ঘষে নিতে পারেন। এটি তৈলাক্ত ত্বকের জন্য খুবই ভাল একটি ঘরোয়া টোনার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত