গরুর মাংসের কিমার চপ

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৭, ১৬:০০

সাহস ডেস্ক

চলছে কোরবানির উৎসব। বিশেষ করে মাংসের কিমার চপ না হলেও যেনো কোরবানির উৎসবের খানাপিনা জমেই না। আসুন জেনে নেই গরুর মাংসের কিমার চপ কীভাবে তৈরি করবেন। 

উপকরণ
১ কাপ গরুর মাংসের কিমা, ১ কাপ সিদ্ধ আলু, ১ কাপ ব্রেডক্রাম্ব, ১ চা চামচ আদা-রসুন বাটা, ২টি পেঁয়াজ মিহি কুচি, আধা চা চামচ গরম মসলা গুঁড়ো, আধা চা চামচ কাবাব মসলা, আধা চা চামচ সয়া সস, ৩/৪ টি মরিচ বাটা, লবণ স্বাদমতো, ২টি ডিম, তেল ভাজার জন্য

প্রণালি :
প্রথমে গরুর মাংসের কিমা সেদ্ধ করে পানি ঝড়িয়ে রাখুন। আলু সিদ্ধ করে হাতে চটকে নিন। ডিম ভেঙে কুসুম ও সাদা অংশ আলাদা করে রাখুন। ডিমের সাদা অংশে ১ চিমটির কম লবণ দিয়ে ফেটিয়ে আলাদা রাখুন। একটি পাত্রে কিমা, আলু সিদ্ধ, ডিমের কুসুম নিয়ে এতে দিন বাকি মসলা (ব্রেডক্রাম্ব ও তেল বাদে)। এক সঙ্গে ভালো করে মিশিয়ে ডো এর মতো তৈরি করুন। যদি মিশ্রণটি বেশি নরম হয় তাহলে এতে পাউরুটি টুকরো দিয়ে নিন।

এরপর ছোটো ছোটো গোল বলের মতো তৈরি করে নিন। ইচ্ছে হলে এভাবেও রাখতে পারেন নতুবা হাতে চাপ দিয়ে চ্যাপ্টা করে নিতে পারেন।

চপ সব তৈরি হয়ে গেলে প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন। এরপর চপগুলো একটি একটি করে ডিমের সাদা অংশে চুবিয়ে ব্রেডক্রাম্বের উপর গড়িয়ে তেলে দিন।

লালচে হয়ে ভাজা হলে তুলে কিচেন টিস্যুর উপর রাখুন যাতে বাড়তি তেল শুষে নেয়। সব চপ ভাজা হয়ে গেলে পরিবেশন পাত্রে সাজিয়ে সসের সঙ্গে পরিবেশন করুন মজাদার গরুর  মাংসের ‘কিমা চপ’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত