এক তরফা সম্পর্কের লক্ষণ এগুলোই!

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ১৮:১২

সাহস ডেস্ক

আজকাল দু’জন মানুষের মধ্যে সম্পর্কের টানাপোড়েন খুব সাধারণ একটা বিষয় হয়ে উঠেছে। কখনও হয়তো নিজেই বুঝতে পারেন না আপনি কি আদৌ কোনও সম্পর্কের মধ্যে রয়েছেন? আপনি আপনার সঙ্গীকে নিয়ে যতটা ভাবেন, আপনার সঙ্গীও কি ঠিক ততটাই আপনাকে নিয়ে সংবেদনশীল? সম্পর্কে কি একঘেঁয়েমি এসে গিয়েছে? এক কথায় আপনার ভালোবাসা এক তরফা কিনা, তা কিছু বিশেষ লক্ষণেই বোঝা সম্ভব। এমনটাই দাবি করছে একটি ইংরাজি জার্নাল।

লক্ষণগুলি জেনে নিয়ে সচেতন হোন:
১. আপনিই কি সবসময়ে ঘুরতে যাওয়া বা ‘উইকেন্ড আউটিং’-এর প্ল্যান করেন? আপনার সঙ্গী কি একবারও এরকম কোনও প্রস্তাব আপনাকে দেননি?

২. আপনার সঙ্গীর যদি আপনাকে প্রয়োজন হয়, তাহলে আপনি যে পরিস্থিতিতেই থাকুন না কেন, তার কাছে পৌঁছে যাওয়ার বা তার কাজ  করে দেওয়ার চেষ্টা করেন। কিন্তু বিপরীত দিক থেকে কি আপনার সঙ্গীও সেটা করে আপনার জন্য? আপনার দরকারে কি সবসময়েই তাকে কাছে পান?

৩. আপনি রোজ নিজে থেকে কথা না বললে কি উনি ফোন কিংবা টেক্সট করার উত্সাহ দেখান না? হয়তো সেটা একদিন, দুদিন কিংবা দিনের পর দিন!

৪. আপনি কি সঙ্গীর জীবনের অংশ হিসাবে নিজেকে অনুভব করতে পেরেছেন? আপানার সঙ্গীও কি তাই মনে করে? 

৫. একসঙ্গে সময় কাটানোর কথা বললেই কি কাজের অজুহাত দেখান? আপনাকে এড়িয়ে যান না তো?

৬. যতই সঙ্গীকে খুশি করার জন্য আপনি চেষ্টা করুন না কেন, কোনওভাবেই সফল হন না কি?

৭. আপনার পরিবার, আপনার বন্ধু বান্ধবের সঙ্গে দেখা করতে হলেই কি কোনওভাবে আপনার সঙ্গী এড়িয়ে যান?

সবশেষে বলতে হয়, ‘সরি’ এই ছোট্ট শব্দটির সম্পর্কের ক্ষেত্রে মাহাত্ম্য অনেক বেশি। অনেক মান অভিমানের অবসান ঘটায় এই শব্দটাই। আপনার ক্ষেত্রে কি এই শব্দের প্রয়োগ কেবল এক তরফা হয়ে গিয়েছে? ‘সরি’ কি শুধু আপনিই বলেন?

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত