ভিন্নধর্মী রাইস নুডুলস

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৭, ১৭:০১

সাহস ডেস্ক

বাংলাদেশের রান্নার জগতে সিদ্দিকা কবীর একজন আইকনের নাম। তিনি আমাদের মাঝে তার চমৎকার সব রেসিপি রেখে গেছেন। সেই অগুনতি ভাণ্ডার থেকে আজ একটি ভিন্নধর্মী রাইস নুডুলস রেসিপি উপস্থাপন করা হলো পাঠকের সামনে। আসুন জেনে নিন রেসিপিটি।

উপকরণ

রাইস নুডলস ৫০০ গ্রাম, মুরগি বা গরুর মাংস সিদ্ধ ২০০ গ্রাম, সয়াবিন তেল প্রয়োজন মত, বাঁধাকপি কুচি ২ কাপ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, সয়াসস (লাইট) ৩ টেবিল চামচ, রসুন ছেঁচা ১ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুড়া ১ চা চামচ, আদা ঝুরি ২ চা চামচ, বরবটি/পিঁয়াজ পাতা ১০০ গ্রাম, চিংড়ি সিদ্ধ ১০০ গ্রাম, কচি পেঁয়াজ ঝুরি (ইচ্ছা), ধনেপাতা কুচি, ক্যাপসিকাম, গাজর- ইচ্ছা অনুযায়ী, লবণ- স্বাদ মত টেস্টিং সল্ট- স্বাদমত।

প্রণালী

নুডলস ফুটন্ত গরম পানিতে সিদ্ধ করে নিন। একদম নরম করে ফেলবেন না, একটু শক্ত রাখুন। কড়াইয়ে ২ টেবিল চামচ তেল গরম করে পেঁয়াজ, রসুন ও আদা দিয়ে ৩ মিনিট ভেজে নিন। চিংড়ি এবং মাংস দিয়ে ৪ মিনিট ভাজুন। কড়াই থেকে তুলে এমনভাবে রাখুন যেন গরম থাকে। কড়াইয়ে ২ চা চামচ তেলে বাঁধাকপি, গাজর, সয়াসস, লবণ এবং গোলমরিচ দিয়ে ৩ মিনিট ভাজুন। চিংড়ি ও মাংস দিয়ে ঢেকে মৃদু আঁচে ভাজা ভাজা করুন। ফুটানো লবণ পানিতে বরবটি দিয়ে ৩-৪ মিনিট সিদ্ধ করুন। সামান্য সিদ্ধ হবে কিন্তু নরম হবে না। বরবটি তুলে সবজি ভাজায় দিয়ে দিন। পেঁয়াজ পাতা হলে সিদ্ধ করতে হবে না। ভাজা ভাজা হলে এই মিশ্রণে মাংস ভাজা মিশিয়ে দিন। ক্যাপসিকাম দিন ও ভাজুন। লবণ ও টেস্টিং সল্ট দিন।

আরেকটি কড়াইয়ে ৩ টেবিল চামচ তেল গরম করে নুডলস দিয়ে ৪ মিনিট নেড়ে নেড়ে ভাজুন। ভাজা হলে সবজি ও মাংসের মিশ্রণ মিশিয়ে দিন। পরিবেশন ডিশে তুলে ধনেপাতা ছিটিয়ে দিন। চাইলে কাঁচা মরিচও দিতে পারেন।

তথ্যসূত্র: প্রিয় লাইফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত