নারীদের গর্ভনিরোধক পদ্ধতি গ্রহণের রহস্য

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৬, ১২:৪১

সাহস ডেস্ক

আমেরিকান সিনেমা পরিচালক, স্ক্রিন রাইটার, প্রযোজক লিনা ডানহাম তার টুইটারে নারীদের প্রতি একটি প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন। তা হলো, আপনারা কেনো গর্ভনিরোধক পদ্ধতি গ্রহণ করেন? এর জবাব দিয়েছেন বহু নারী। এ আলোচনায় অংশ নিয়েছেন পুরুষরাও। আমরা সাধারণ মনে করি, নারীরা গর্ভনিরোধের যেকোনো পদ্ধতি গ্রহণ করেন স্রেফ অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করতে। কিন্তু এই টুইটের জবাবে অন্যান্য বিষয়ও বের হয়ে এসেছে এসব জবাব থেকে।

অনেক নারীই অন্যান্য স্বাস্থ্যগত সমস্যায় ভুগছেন যার কারণে গর্ভধারণ করতে পারছেন না। আবার অনেকের ঋতুঘটিত সমস্যা রয়েছে যা গর্ভধারণের ক্ষেত্রে বাধাস্বরূপ। আবার অনেকের গর্ভনিরোধ করতে হচ্ছে চাপে পড়ে। একে তারা নারী অধিকারে হস্তক্ষেপ বলে অভিযোগ তুলছেন।

যেমন- একজন নারী জবাবে বলেছেন, আমার এনডোমেট্রিওসিস সমস্যার কারণে পিল খেতে হয়। আবার অন্য এক নারী বলছেন, আমার গর্ভনিরোধ প্রয়োজন কারণ দুটো সন্তান হয়ে গেছে আমার। আর নিতে চাই না। আরেক নারী জানালেন যে, তিনি সন্তান পালনের সামর্থ এখনো অর্জন করেননি। তাই আপাতত পিল খাচ্ছেন।

অন্য এক তরুণী জানালেন, আমার লিখাপড়া এখনো শেষ হয়নি। তা ছাড়া ক্যারিয়ার গড়ে তোলাসহ ভ্রমণের নানা পরিকল্পনা পড়ে রয়েছে। এখানে একটি বাচ্চা আসলে সব ভেস্তে যাবে। এমন নানা সমস্যা উঠে এসেছে নারীদের জবাবে। এক তরুণের ভাষ্য, প্রতিটি মেয়ের সেক্স উপভোগ করাটা নিরাপদ হওয়া চাই। তা ছাড়া একজন পুরুষও চায় না অনাকিঙ্ক্ষিতভাবে কোনো সন্তান এসে পড়ুক।

আপনার কারণ যাই হোক না কেনো, এটি গ্লোবালি গুরুত্বপূর্ণ একটি ইস্যু। বিশেষ করে তৃতীয় বিশ্বের নারীদের এ বিষয়ে বিভিন্ন মারাত্মক সমস্যা ভোগ করতে হয়। আবার নিরাপত্তার প্রয়োজনেও গর্ভনিরোধ প্রয়োজন হয়ে পড়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত