lifestyle-love-sex-15088 পেশাটি যেভাবে উপভোগ্য যৌনকর্মীদের কাছে

পেশাটি যেভাবে উপভোগ্য যৌনকর্মীদের কাছে

প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৬, ১১:৪৯

সাহস ডেস্ক

একাধিক পুরুষের সঙ্গে মিলনের কারণে যৌনকর্মীরা আবেগগত দিক থেকে অনুভব করতে পারে না বলেই মনে করা হয়। সাধারণ মানুষ যৌনতাকে যেভাবে উপভোগ করেন, যৌনকর্মীদের কাছে তেমনটা নয়। এটা তাদের পেশা যাতে কখনো তৃপ্তি মেলে না।

কিন্তু নতুন এক গবেষণা দিচ্ছে ভিন্ন তথ্য। অস্ট্রেলিয়ার একদল গবেষক যৌনকর্মীদের ওপর পরীক্ষা চালিয়েছেন। তারা দেখতে চেয়েছেন, যৌনকর্মীরা কিভাবে ক্লায়েন্টদের সঙ্গে অন্তরঙ্গ হয়ে ওঠে? কিভাবে যৌনতা উপভোগ করেন? কারণ তাদের পেশাটাই এমন, যেখানে মানুষের সঙ্গে অন্তরঙ্গ হয়ে উঠতে হয় এবং কাজটা উপভোগ্য করতে হয়।

এ গবেষণায় অংশ নিয়েছেন কেট নামে এক যৌনকর্মী। তিনি জানান, এ পেশায় নামার আগে তিনি অন্য পুরুষের সঙ্গে মিলন করে কখনোই তৃপ্তিলাভ করেননি। এ সংক্রান্ত অভিজ্ঞতার বিস্তারও ঘটেনি তেমন। কিন্তু যৌনকর্মী হওয়ার পর তিনি এর উপভোগ্য ও তৃপ্তিকর দিকটি বুঝতে পেরেছেন। তা ছাড়া সবাই যেমনটা মনে করেন, এই জীবন তেমনটাও নয়। অনেক ক্লায়েন্ট আছেন যাদের পেয়ে তিনি রীতিমতো মুগ্ধ।

বলেন, প্রথম যে ক্লায়েন্ট আমার কাছে আসেন তাকে দেখেই আমি মুগ্ধ হয়ে যাই। দারুণ আকর্ষণীয় এক তরুণ। আর এমন অনেকে আছেন যারা আকর্ষণীয় নন, কিন্তু তারা 'সুইট' এবং 'লাভলি' ছিলেন।

এ ছাড়া এই পেশায় এসে তিনি যৌন জীবনকে আবিষ্কার করতে পেরেছেন কোনো ধরনের আবেগপ্রসূত সম্পর্কে না জড়িয়েই। আবেগগত সম্পর্ক ও সঙ্গীর কাছে আশাবাদ এক ধরনের ওজন যা ঘাড়ে চেপে বসে, জানান কেট।

আরেক যৌনকর্মীর নাম মেলিনা। এ সম্পর্ক যে কেবল অন্তরঙ্গতা ও আবেগ থেকে দূরে তাই নয়, এখান থেকেই মেলিনা বুঝতে পেরেছেন যৌনতার কোন বিষয়গুলো তিনি আসলে ভালোবাসেন। এ ছাড়া কোনো দুশ্চিন্তা ছাড়াই একে উপভোগ করা যায়। তাই এই ইন্ডাস্ট্রিতে যারা নতুন আসছেন যারা যেন একে নিরেট চাকরি হিসাবে না নেন। নিজে কিভাবে উপভোগ করছেন সেদিকেও নজর দিতে হবে।

অস্ট্রেলিয়ার লা ট্রোব ইউনিভার্সিটির গবেষক ড. এলিজাবেথ মেগান স্মিথ জানান, স্বল্প পরিসরের এ গবেষণায় যৌনকর্মীদের অনেক কিছুই উঠে এসেছে। ভিক্টোরিয়ার সেক্স ইন্ডাস্ট্রিতে কাজ করেন এমন ৯ জন কর্মীর সাক্ষাৎকার নেন তিনি।

ড. স্মিথ তার গবেষণালব্ধ তথ্যগুলোকে বিশ্লেষণ করতে ফ্রেঞ্চ দার্শনিক মিচেল ফোকাল্টের তত্ত্ব ব্যবহার করেছেন। তিনি বলেন, এ ক্ষেত্রে ক্ষমতা ও বুদ্ধিমত্তার গোপন সম্পর্ক রয়েছে।

ড. স্মিথ ব্যাখ্যা করে বলেন, এ গবেষণার মাধ্যমে বোঝা যাবে যৌনকর্মীরা পেশার সঙ্গে কিভাবে যুক্ত হয়। কিন্তু সব নারীই যে যৌন সেবা দিতে পছন্দ করেন এমনটা মনে করলে চলবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত