কন্ডোম ছাড়াই ভয়-ভীতি ভুলে অবাধ হোক-যৌনতা

প্রকাশ : ২৫ মে ২০১৬, ১৮:৫৭

সাহস ডেস্ক

চিন্তা নেই! এবার কন্ডোম ছাড়াই অবাধে করুন যৌনতা। কোনও সমস্যায় পড়তে হবে না। আগামী কয়েকদিনের মধ্যে বাজারে আসছে ‘যাদুকরী’ একটি ইঞ্জেকশন। যা একবার ব্যবহার করলে এক বছরের জন্য কন্ডোম ছাড়াই সহবাস করতে পারবেন কোনও পুরুষ। 

একটি গবেষক দলের দাবি, ভ্যাসালজেল নামের ওই গর্ভনিরোধক ইঞ্জেকশন তৈরির ব্যাপারে সাফল্য পাওয়া গিয়েছে ইতিমধ্যে। যদিও এনিয়ে এখনও কিছুটা পরীক্ষানিরীক্ষার প্রয়োজন রয়েছে। তবে গবেষকদের আশা, আগামী কয়েকদিনের মধ্যেই এই ইঞ্জেকশনটি বাজারে চলে আসবে।

মূলত মহিলাদের জন্যে একাধিক জন্মনিয়ন্ত্রক পিল থাকলেও, পুরুষদের জন্য মূলত দুটি জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করা হয়। একটি হল কন্ডোমের ব্যবহার, অন্যটি বন্ধ্যাত্বকরণ (ভ্যাসেকটোমি)। যদিও কন্ডোম শুধু জন্মনিয়ন্ত্রণই নয়, রোগ প্রতিরোধেও কার্যকর। কিন্তু এর বাইরে দীর্ঘস্থায়ী, কিন্তু ব্যবহার করা বন্ধ করলে প্রজনন ক্ষমতা ফিরে পাওয়া যায়, এমন কোনও ব্যবস্থা নেই। আর এই ক্ষেত্রেই ভ্যালাসজেল কার্যকরী ভূমিকা নিতে পারে।

আপাতত খরগোসের ওপর পরীক্ষা চালিয়ে গবেষকরা দেখেছেন, ভ্যালাসজেলের জন্মনিয়ন্ত্রণ প্রভাব ১২ মাস স্থায়ী হয়েছে। আমেরিকার শিকাগোর ইলিনিওস বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের প্রধান ডোনাল্ড ওয়েলার বলেছেন, খরগোসের ওপর এই পরীক্ষায় প্রত্যাশার থেকেও ভালো ফল পাওয়া গিয়েছে। আমেরিকার অলাভজনক সংস্থা পারসিমাস ফাউন্ডেশন ভ্যাসালজেল তৈরি করেছে।

সূত্র: কলকাতা24x7

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত