মুরগির মাংস ভাজা ও সবজি পোলাও

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৬, ১৮:১৫

সাহস ডেস্ক

আজকে আমাদের পাঠকদের দুটি মজাদার রেসেপি দেওয়া হলো। যা পূজায় খাবারের তালিকায় অন্যরকম স্বাদ এনে দেবে। 

সবজি পোলাও
যা লাগবে 
পোলাওয়ের চাল আধা কেজি, গাজর কুচি আধা কাপ, বাঁধাকপি কুচি আধাকাপ, বরবটি কুচি আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, টেস্টিং সল্ট ১ চা চামচ, সয়াসস দেড় চা চামচ, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো, ছোট চিংড়ি আধাকাপ, মুরগির মাংস ছোট করে কাটা আধা কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, ডিম দুটি, কাঁচামরিচ ফালি পাঁচটি।

প্রণালী
প্রথমে একটি পাত্রে পানি গরম করে নিন। চাল ধুয়ে পানিতে ঢেলে দিন। চাল আধা সেদ্ধ হয়ে এলে নামিয়ে পানি ঝরান। এবার অন্য পাত্রে তেল গরম করে। পেঁয়াজ দিয়ে লাল করে ভাজুন। এরপর বাটা মশলা দিয়ে মুরগির মাংস ও চিংড়ি দিয়ে কষিয়ে বাকি সব সবজি দিয়ে ৫ মিনিট রাখুন। এবার সয়াসস, টেস্টিং সল্ট ও গোলমরিচ গুঁড়া দিন। ডিম ফেটে সবজির ওপর দিয়ে দিন। এবার পোলাওয়ের চালের সঙ্গে সবজি মিশিয়ে ১০ মিনিট দমে রাখুন। এরপর নামিয়ে পরিবেশন করুন গর ম গরম সবজি পোলাও। 

মুরগির মাংস ভাজা
যা লাগবে 
কয়েকটা মুরগির টুকরো, আদাবাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, কাঁচামরিচ বাটা পাঁচ ছয়টি, টেস্টিং সল্ট আধা চা চামচ, সয়াসস দেড় টেবিল চামচ, লবণ পরিমাণমতো, ময়দা এক কাপ, কর্নফ্লাওয়ার আড়াই টেবিল চামচ, চিনি আধা চা চামচ, ডিম দুটি, ভাজার জন্য তেল, গোলমরিচ গুঁড়া এক টেবিল চামচ।

প্রণালী
প্রথমে মুরগির টুকরোগুলো ময়দা, ডিম ও কর্নফ্লাওয়ার বাদে বাকি সব উপকরণ দিয়ে ভালো করে মাখিয়ে ২০ মিনিট মেরিনেট করে রাখুন। অন্য বাটিতে কর্নফ্লাওয়ার, ময়দা, ডিম ও গোলমরিচ গুঁড়া নিয়ে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার কড়াইয়ে তেল গরম করুন। একটি একটি করে মুরগির টুকরো পেস্টে ডুবিয়ে মাঝারি আঁচে ভেজে নিন। সব ভাজা হয়ে এলে সস দিয়ে ডিশে পরিবেশন করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত