তবুও সবাইকে ফুল বিজুর শুভেচ্ছা

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৭, ১৪:১২

আজ রাঙ্গামাটিতে আর খাগড়াছড়িতে আর পাহাড়ের সর্বত্র ফুল বিজু। সমতলের বন্ধুরা অনেকে নিশ্চয়ই জানেন আরকি ফুল বিজু কি। গতরাতে ছেলেমেয়েরা পাড়া প্রতিবেশীর বাগান থেকে ফুল চুরি করেছে। এক এক মধুর চুরি চুরি খেলা। যাদের বাগান ওরা রাতে কান খাড়া করে ঘুমাতে যায়, ফুলচোর আসলে ধরবে। আর ফুলচোরেরা নরম পায়ে গৃহীর কান ফাঁকি দিয়ে ফুল চুরি করে নিয়ে আসতে চেষ্টা করে। পুরো ব্যাপারটাই আবার নিষ্পাপ, পবিত্র একটা খেলার মতো। এই চমৎকার ব্যাপারটা গতরাতে হয়ে গেছে।

আজ সকালে মেয়েরা সেজেগুজে রঙিন কাপড় পরে পাতায় ফুল সাজিয়ে নদীতে সেই ফুল ভাসিয়ে দেবে, প্রার্থনা করবে। তার আগে দাদীকে মাকে প্রণাম করবে। নদীর ধারে এই যে তরুণীরা সারি বেঁধে ফুল ভাসিয়ে দিচ্ছে, ছোট্ট নদীটির স্বচ্ছ পানিতে ভেসে যাচ্ছে রঙ বেরঙের উজ্বল সব ফুল, এইটা বড় মনোহর দৃশ্য। আপনার মনে হবে এই পৃথিবী, পৃথিবীর মানুষ, নদী, প্রকৃতি আর আমাদের জীবন যব কিছুই কত সুন্দর, কত নির্মল আর কত আনন্দময়। আকাশে বাতাসে যেন শুধুই মানুষের প্রতি মানুষের ভালোবাসার সুর।

কিন্তু পাহাড়ের আকাশে বাতাসে এখন আর কেবল ভালোবাসা আর আনন্দের বিশুদ্ধ সুর নেই। সেটেলারদের বদ নিঃশ্বাস মিশে আমার পাহাড়ের মিষ্টি সুবাস দুষিত হয়েছে অনেকখানি। সেইসব কথা তো জানেনই আপনারা।

তবুও সবাইকে ফুল বিজুর শুভেচ্ছা। তরুণ বন্ধুরা, তোমরা যারা আজকে ফুল বিজুর ফটো তুলছ, প্লিজ ফটো পোস্ট কর। চাইলে আমাকে ট্যাগ করে দাও, নিউজফিড ভরে যাক নদী ফুল আর সৌন্দর্যের ছবিতে। সুন্দরের আলোতে ঝলসে যাক বদগন্ধয়ালা শয়তানগুলির নোংরা চোখ।

ফুল বিজুর শুভেচ্ছা সবাইকে। ভালেদি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত