ভুলে গেলে চলবে না, মুশফিক একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়

প্রকাশ : ০৫ জুন ২০১৭, ১০:৪৮

বগুড়ায় আমাদের টেস্ট দলের অধিনায়ক মুশফিকের বড় ভাই আজ গ্রেপ্তার হয়েছে। মাদক সেবন এবং বিক্রির জন্য তাকে গ্রেপ্তার করা হয়েছে।

মুশফিকের বড় ভাইকে গ্রেপ্তার করা হয়েছে, এই জন্য দেখছি লোকজন ফেসবুকে মুশফিকের সমালোচনা করে বেড়াচ্ছে! গ্রেপ্তার হলো বড় ভাই, এতে ছোট ভাই'র দোষটা ঠিক কী, বুঝে উঠতে পারছি না! অথচ দেশপ্রেমিক ফেসবুকার সমাজ মুশফিকের পেছনে উঠে পড়ে লেগেছে!

একটা উদাহরণ দেই। আমেরিকায় বছর খানেক আগে যখন একটা সন্ত্রাসী হামলা হলো, তখন ২০ বছর বয়েসি ওই সন্ত্রাসীর বাবা-মা, ভাই-বোন কেউকে কিন্তু আমেরিকার পুলিশ গ্রেপ্তার করে বসেনি। কারণ তারা জানে, একজনের অপরাধ, আরেকজনের ঘাড়ে চাপিয়ে দেয়া কোন কাজের কথা না।

আচ্ছা, আপনারা নিজেরা যারা সমালোচনা করছেন, তারা নিজেরা কি নিশ্চিত-আপনাদের ছোট কিংবা বড় ভাই কে কি করে বেড়াচ্ছে? এখন আপনাদের বেলায়ও যদি এমন কিছু ঘটে যায়, তাহলে কি এর দায় আপনার উপরও এসে পড়বে নাকি?

আরেকটা ব্যাপার। আমরা বাংলাদেশিরা পেশাগত এবং ব্যক্তিগত ব্যাপার গুলো’কে গুলিয়ে ফেলি। ঠিক আছে মানছি ক্রিকেটার’রা অনেক উঠতি বয়েসি ছেলেপেলেদের আইডল; তাদের উচিত সমাজের সামনে নিজেদের সেই হিসেবে উপস্থাপন করা, যাতে উঠতি ছেলেপেলে গুলো ভালো কিছু শিখতে পারে। কিন্তু আপনাদের যেমন ব্যক্তিগত জীবন আছে, ক্রিকেটারদেরও আছে। সেই ব্যক্তিগত জীবনের দায় তাদের নিজের। সেখানে যদি তারা ভালো কাজ করে বেড়ায় তো ভালো, অন্যায় করলে সেই অনুযায়ী তারা শাস্তি পাবে।

কিন্তু তাই বলে তাদের ব্যক্তিগত জীবনের সাথে পেশাগত জীবন গুলিয়ে ফেলা মোটেই কাজের কথা না। ক্রিকেট খেলাটা কিন্তু ওদের পেশা। এইতো সেইদিন’ই গলফ খেলার কিংবদন্তী প্লেয়ার টাইগার উড গ্রেপ্তার হয়েছিলো। এই নিয়ে তো আমি কোথাও দেখিনি কেউ তার খেলা নিয়ে সমালোচনা করছে!

অথচ আমরা কিনা মুশফিকের বড় ভাই গ্রেপ্তার হয়েছে, এই জন্য পারলে ওকে এখন’ই দল থেকে বাদ দিয়ে দিতে চাইছি! ছেলেটার কালকেই অস্ট্রেলিয়ার সাথে খেলা আছে। আর আমরা কিনা ইচ্ছে মতো তার সমালোচনা করে বেড়াচ্ছি।

এসব খেলায় এমনিতেই অনেক চাপ সহ্য করে খেলতে হয়, এর মাঝে যুক্ত হয়েছে বড় ভাইয়ের গ্রেপ্তার (তার বড় ভাই অন্যায় করেছে, অবশ্যই শাস্তি হওয়া উচিত, কিন্তু শত হলেও মুশফিকের জন্য তো সে বড় ভাই, এই ব্যাপারটাও নিশ্চয় তার মনে প্রভাব ফেলবে) এর মাঝে আপনারা সবাই মিলে যদি এখন মুশফিকের এভাবে সমালোচনা করে বেড়ান, তাহলে তো ছেলেটা এমনিতেই ভেঙ্গে পড়বে। ভুলে গেলে চলবে না, মুশফিক বাংলাদেশ দলের গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত