ঘর থেকেই দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনতে হবে

প্রকাশ : ০৮ মার্চ ২০১৮, ১৭:২৩

বাংলাদেশি বংশোদ্ভুত মিস আর্থ ইন্টারন্যাশনাল মাকসুদা আক্তার প্রিয়তি এখন বাংলাদেশ বা দেশের বাইরে কোন অপরিচিত মুখ নন। তিনি প্রায়ই ফেসবুকে তুলে ধরেন বিভিন্ন সম্ভাবনা-আশা আর প্রিয়-অপ্রিয় কথা। কথা বলেন নারী-শিশু অধিকার নিয়ে। কাজ করেন প্রতিবন্ধীদের অধিকার নিয়ে।

এবার তিনি কথা বলেছেন নারী দিবস নিয়ে।

দেশে নারী দিবস তখনই পালন করা সার্থকতা আসবে যখন ঘরের মেয়েরা নিজ পরিবারের বাবা, ভাই, ভাতিজা, মামা, ফুপা, খালু, শ্বশুর এর সামনে ওড়না ছাড়া নির্দ্বিধায় হাঁটা- হাঁটি করতে পাবে।

হ্যাঁ , ঠিক তাই । আমি অবশ্যই ওড়না পরিধানের বিপরীতে নই। কিন্তু একবার একটু মনোযোগ দিয়ে ভাবেন, যারা বাইরে মেয়েদের মলেস্ট করছে প্রতিনিয়ত তারা কারও না কারও ভাই, বাবা, আঙ্কেল, , ভাতিজা তাইনা? আমরা করি কি, নিজ ঘরে পুরুষ মানুষগুলো আসলেই লজ্জায় ওড়না দিয়ে ঢাকার জন্য তাড়াহুড়া লাগিয়ে ফেলি, কি না কি দেখে ফেলবে মুরুব্বী বা ছোট ভাই। যেখানে ঘরেই আমরা সবচেয়ে নিরাপদ। কিন্তু দেখুন, ঐ মানুষগুলোই বাইরে গিয়ে অন্য নারীদের উত্ত্যক্ত করছে, যার হয়তো বিন্দু ধারনাও রাখে না সেই পরিবারের নারী সদস্যরা। কিন্তু এরা যদি ঘরে নিজের মা- বোনদের দেখে দেখে অভ্যস্ত হতো, বাইরে তাদের ওড়নার ফাঁক দিয়ে মাংসপিণ্ড দেখার এতো কৌতূহল এতো নোংরা ভাবে প্রকাশ পেতো না বলে আমার ধারনা।

আমার ধারনার দ্বিমত অনেকেরই থাকতে পারে কিন্ত আমার ধারনা ভুল নয়, এইটি অনেক গুলো কারণের মধ্যে একটি এবং সমাজ অবক্ষয় এর একটি অংশ মাত্র। এইতো সেইদিন, তিন নারী বসে বাসায় আড্ডা দিচ্ছিলাম, এক নারী এসে বলল গায়ের ওড়না কোথায়? যেখানে ঐ মুহূর্তে ঐ রুমে অন্য কোন পুরুষ নেই।

আমি আবারো বলছি, আমি ওড়না পরিধানের বিপরীতে নই, আমি শুধু এতোটুকুই বলছি ঘর থেকেই দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনতে হবে। ঘরে দাবিয়ে রেখে, বাইরে নিরাপদ পরিবেশ কখনও সম্ভব নয়। পরিবর্তন দরকার মগজে , তাহলেই নিরাপত্তা গ্রো করবে।

মডেলিং ও অভিনয় জীবনে প্রিয়তি অর্জন করেছেন অনেক স্বীকৃতি ও পুরস্কার। তার মধ্যে আয়ারল্যান্ডের ডাবলিনে ইন্টারন্যাশনাল রানওয়ে কুইন্স রিকগনেশন অ্যাওয়ার্ডসে পুরস্কৃত হন আলোচিত্র এ মডেল। 

এছাড়া তিনি যুক্তরাষ্ট্রের টেক্সাসে মিস ইউনিভার্সাল রয়্যালটি ২০১৩, আয়ারল্যান্ডে মিস আয়ারল্যান্ড ২০১৪, মিস হট চকোলেট ২০১৪, মিস ফটোজেনিক ২০১৪, সুপার মডেল অব দ্য ইয়ার ২০১৪, মিস আয়ারল্যান্ড আর্থ ২০১৫ এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায় মিস আর্থ হিসেবে প্রথম রানার-আপ ২০১৬, মিস কমপ্যাশনেট ২০১৬, মিস বেস্ট গাউন ২০১৬, মিস ফিটনেস ২০১৬ হয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত