হজযাত্রী নিবন্ধনের সময় ফের বাড়ল

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৭, ১৮:৫১

সাহস ডেস্ক

চলতি বছর হজে গমনেচ্ছুদের নিবন্ধনের সময় আবার বাড়ানো হয়েছে। এর আগে বাড়ানো সময় অনুযায়ী ১০ এপ্রিল ছিল নিবন্ধনের শেষ দিন। এখন নিবন্ধনের সময় ১৭ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করেছে সরকার।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সরকারি ও বেসরকারি হজযাত্রীদের নিবন্ধনের সময় বৃদ্ধি করে ধর্ম মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, প্রাক-নিবন্ধিত তালিকার ২ লাখ ১৭ হাজার ২৮৮ ক্রমিকের মধ্যে হজযাত্রীরা ১৭ এপ্রিল বিকেল ৫টা পর্যন্ত নিবন্ধন করতে পারবে।

এ সময়ের মধ্যে নিবন্ধন না করলে পরবর্তী অপেক্ষমান তালিকা থেকে ক্রম অনুযায়ী প্রাক-নিবন্ধিত হজে গমনেচ্ছুদের নিবন্ধনের জন্য আহ্বান করা হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

এবার বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১৭ হাজার ১৯৮ জন।

প্রাক-নিবন্ধন কার্যক্রমে অনিয়মের অভিযোগ এনে গত ৩০ মার্চ হজ এজেন্সিগুলোর সংগঠন হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) হজযাত্রী নিবন্ধন না করার ঘোষণা দেয়। হাব হজ নিবন্ধন ও প্রাক-নিবন্ধনের দায়িত্ব থাকা আইটি প্রতিষ্ঠান বাদ দেওয়ার দাবি জানায়।

চলতি বছর হজে গমনেচ্ছুদের নিবন্ধন শুরু হয় গত ২৮ মার্চ। বেসরকারি প্রাক-নিবন্ধনের সিরিয়াল ২ লাখ ১৭ হাজার ২৮৮ পর্যন্ত চলতি বছরের নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে নির্ধারণ করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। ৩০ মার্চ ছিল নিবন্ধনের শেষ সময়। বেশিরভাগ এজেন্সি নিবন্ধন না করায় সময় ১০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।

হজ ব্যবস্থাপনা পোর্টালের তথ্য অনুযায়ী, বুধবার বিকেল ৫টা পর্যন্ত বেসরকারি ব্যবস্থাপনায় ৫০৬টি এজেন্সির ৬২ হাজার ১৮৬ জন এবং সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৪৩৪ জন নিবন্ধন করেছেন। চলতি বছর সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে ১ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এরপর হজ এজেন্সিগুলো নিবন্ধনের সময় ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানোর দাবি জানায়। এর পরিপ্রেক্ষিতে সময় ১৭ এপ্রিল পর্যন্ত বাড়ানো হল।
গত ৩০ জানুয়ারি ‘হজ প্যাকেজ, ১৪৩৮ হিজরি/২০১৭ খ্রিস্টাব্দ’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এবার সরকারি ও বেসরকারিভাবে হজ পালনে প্যাকেজ-১ এ ৩ লাখ ৮১ হাজার ৫০৮ এবং প্যাকেজ-২ এ ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা খরচ করতে হবে।

এর আগে গত ১৫ জানুয়ারি চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় গমনেচ্ছু হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু হয়। বেসরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধন শুরু হয় ১৯ ফেব্রুয়ারি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত