হজ ব্যবস্থাপনাকে যুগোপযোগী করা হয়েছে

প্রকাশ : ২২ জুলাই ২০১৭, ১৩:০৩

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন আধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহার করে হজ ব্যবস্থাপনাকে যুগোপযোগী করা হয়েছে। 

আজ শনিবার (২২ জুলাই) রাজধানীর আশকোনায় হজক্যাম্প চলতি বছরের হজ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা জানান। 

তিনি বলেছেন, এবার সর্বোচ্চ সংখ্যক বাংলাদেশি হজযাত্রী সৌদি আরব যাচ্ছেন। পবিত্র হজব্রত পালন করতে গিয়ে হাজিরা যেসব সমস্যার মুখোমুখি হন তা চিহ্নিত করে সমাধান করা হয়েছে। অনলাইনে রেজিস্ট্রেশনসহ (নিবন্ধন) সর্বোচ্চ তথ্য-প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করে এবারের হজ ব্যবস্থাপনাকে যুগোপযোগী করা হয়েছে। 

শেখ হাসিনা বলেন, সারাদেশে ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে, যেখান থেকে হজে যেতে ইচ্ছুক মানুষ অনলাইনে নিবন্ধন করতে পেরেছেন। হজ বিষয়ক ওয়েবসাইটও করা হয়েছে। সেখানে হজের সব বিষয়াবলীও দেওয়া হয়েছে। আছে মোবাইলে এসএমএস দিয়ে তথ্য জানার ব্যবস্থাও। 

তিনি বলেন, হজযাত্রীদের ভোগান্তি কমাতে এবার থেকে প্রাক-নিবন্ধন ব্যবস্থা চালু করা হয়েছে। আগে হজের টাকা জমা দিতে গিয়ে অনেকে প্রতারণার শিকার হতেন। এসব ঘটনায় জড়িত এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজযাত্রীদের উদ্দেশে বলেছেন, ‘বাংলাদেশের মানুষ যেন বিশ্বে সম্মানজনকভাবে মাথা উঁচু করে দাঁড়াতে পারে আপনারা সেজন্য দোয়া করবেন। আমাদের এতিম দুই বোন ও আমাদের নাতি-নাতনিদের জন্য দোয়া করবেন। আমরা যেন সুস্থ থাকতে পারি।’ 

যারা এ বছর হজ পালন করতে যাচ্ছেন তাদেরকে দেশের জনগণের জন্য মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর পবিত্র রওজা মোবারকে গিয়ে দোয়া পড়ারও আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত