চাঁদপুরের ৪০ গ্রামে আজ ঈদুল আজহা উদযাপিত হচ্ছে

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৭, ১১:২৬

সাহস ডেস্ক

চাঁদপুর জেলার হাজীগঞ্জ ও ফরিদগঞ্জ উপজেলাসহ পার্শ্ববর্তী উপজেলার প্রায় ৪০ গ্রামে আজ আগাম ঈদুল আজহা (কোরবানির ঈদ) উদযাপিত হচ্ছে। সৌদি আরবসহ আরব দেশের সঙ্গে মিল রেখে এসব গ্রামের বাসিন্দারা আগাম ঈদুল আজহা উদযাপন করছে।

হাজীগঞ্জ উপজেলার সাদ্রা সিনিয়র মাদ্রাসা অধ্যক্ষ মাওলানা মো. আবু বকর জানান, আজ শুক্রবার (১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টায় সাদ্রা ঈদগাঁহে ঈদ জামাতের পর পশু কোরবানির মাধ্যমে আগাম ঈদ পালন করা হয়েছে।

আগাম রোজা ও দুই ঈদ পালনের প্রবর্তক মাওলানা ইসহাক (রহ.)। তার মৃত্যুর পর অনুসারীদের নেতৃত্বে দিচ্ছেন তার ছেলে ও বর্তমান সাদ্রা দরবার শরীফের পীর মো: ইদ্রিস। তিনি ঈদের নামাজে ইমামতি করেন। 

তিনি বলেন, ১৯৩২ সাল থেকে সাদ্রা দরবার শরীফের পীর সাহেব সৌদি আরবের সাথে মিল রেখে আগাম রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আযহা উদযাপন এর নিয়ম চালু করেন।

আজ আগাম ঈদুল আযহা পালিত হচ্ছে যে সব গ্রামে: সেগুলো হলো হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, জাকনী , প্রতাবপুর, বাসারা, ফরিদগঞ্জ উপজেলার: লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতাড়া, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা, গোবিন্দপুর, মতলব উপজেলার দশানী, মোহনপুর, পাঁচানী এবং কচুয়া ও শাহরাস্তি ও হাইমচর উপজেলার কয়েকটি গ্রামের অংশবিশেষ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত