‘সব মসজিদে সমানভাবে অনুদানের পরিকল্পনা নেই’

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৫০

সাহস ডেস্ক

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান জানিয়েছেন, দেশের সব মসজিদে সরকারি অনুদান সমানভাবে পৌঁছানোর কোনও পরিকল্পনা মন্ত্রণালয়ের নেই। তিনি বলেন, সারাদেশে মসজিদের সংখ্যা ২ লাখ ৫০ হাজার ৩৯৯টি।

১৯ ফেব্রুয়ারি (সোমবার) সংসদে এমপি শেখ নুরুল হকের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রতি অর্থবছরে নির্ধারিত আবেদন ফরমের ভিত্তিতে বাজেট বরাদ্দ থাকা সাপেক্ষে মসজিদের অনুদান মঞ্জুর করা হয়। এর অংশ হিসেবে ২০১৫-১৬ অর্থবছরে ৫ হাজার ৩৫৬টির অনুকূলে ১১ কোটি ২১ লাখ ৬০ হাজার, ২০১৬-১৭ অর্থবছরে ৫ হাজার ৩৯৯ মসজিদের জন্য ১১ কোটি ৪৬ লাখ ৭০ হাজার টাকা অনুদান দেওয়া হয়।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত চার বছরে ৯৯৯ জন হজ প্রতিনিধির পেছনে সরকারি তহবিল থেকে ব্যয় হয়েছে ২৪৫ কোটি টাকা।

ধর্মমন্ত্রী বলেন, ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত সরকারি খরচে কোনও হজযাত্রী পাঠানো হয়নি। মন্ত্রিসভার অনুমোদন নিয়ে জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুযায়ী ২০১৪ সাল থেকে সরকারি খরচে ধর্মপ্রাণ মুসলমানদের হজে পাঠানো হচ্ছে। এ হিসাবে ২০১৪-১৫ অর্থবছরে ১২৫ জনের জন্য সরকারের ব্যয় হয়েছে ১৮ কোটি ৩৬ লাখ, ২০১৫-১৬ অর্থবছরে ২৬৬ জনের জন্য ২৯ কোটি, ২০১৬-১৭ অর্থবছরে ২৮৮ জনের জন্য সাড়ে ২৯ কোটি এবং ২০১৮ অর্থবছরে ৩২০ জনের জন্য অর্থ বরাদ্দ পাওয়া গেছে সাড়ে ৩৩ কোটিসহ মোট ২৪৫ কোটি টাকা। 

সূত্র: বাসস
সাহস২৪.কম/জুয়েনা 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত